উইলিয়ামসন-টেইলর না থাকায় সুবিধা দেখছেন তামিম

শনিবার মাঠে গড়াবে দুদলের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে প্রথম ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় ভোর চারটায়।
tamim nz
ছবি: বিসিবি

চোটের কারণে গোটা সিরিজে নেই নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসন। হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে অন্তত প্রথম ওয়ানডেতে খেলা হচ্ছে না রস টেইলরের। নিউজিল্যান্ডের দুই অভিজ্ঞ তারকার অনুপস্থিতিকে নিজেদের জন্য সুবিধা হিসেবে দেখছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

আগামীকাল শনিবার মাঠে গড়াবে দুদলের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে প্রথম ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় ভোর চারটায়।

নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে এখনও কোনো জয় নেই বাংলাদেশের। তিন সংস্করণ মিলিয়ে ২৬ ম্যাচ খেলে সবকটিতে হেরেছে টাইগাররা। এবার সেই ধারায় ছেদ টানার আশাবাদ ব্যক্ত করেছেন তামিম। বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গোও ভক্ত-সমর্থকদের প্রত্যাশার পারদ উঁচুতে চড়িয়ে দিয়েছেন এটা বলে যে, বাংলাদেশ এমন কিছু দেখাবে নিউজিল্যান্ড যা আশাই করছে না! সে লক্ষ্য পূরণে উইলিয়ামসন ও টেইলরের না থাকাটা নিঃসন্দেহে বড় হাতিয়ার।

ওয়ানডেতে নিউজিল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক টেইলর। ২৩২ ম্যাচে ৪৮.৪৪ গড়ে তার সংগ্রহ ৮৫৭৪ রান। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান উইলিয়ামসন আছেন এই তালিকার পাঁচে। ১৫১ ম্যাচে ৬১৭৩ রান তিনি করেছেন ৪৭.৪৮ গড়ে। তারা দুজনই কিউই দলের অবিচ্ছেদ্য অংশ। তাদের কাউকেই ছাড়া সবশেষ ওয়ানডেটি নিউজিল্যান্ড খেলেছিল ২০১৪ সালে।

মাঠের লড়াই শুরুর আগে গতকাল বৃহস্পতিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অংশ নেন বাঁহাতি ওপেনার তামিম। উইলিয়ামসন ও টেইলরের অনুপস্থিতিকে নিজেদের স্বার্থে কাজে লাগানোর আকাঙ্ক্ষা ব্যক্ত করেন তিনি। তবে প্রতিপক্ষের সামর্থ্য ও কন্ডিশন বিবেচনায় নিয়ে তিনি মনে করিয়ে দেন, কোনোকিছুই সহজ হবে না।

তামিম বলেন, ‘ওদের দুইটা গুরুত্বপূর্ণ খেলোয়াড় খেলছে না। তাই এটা অবশ্যই সুবিধা। তবে তারা খেলছে না দেখেই আমরা আগে থেকেই কিছু একটা চিন্তা করে রাখব, এমন কিছু নয়। তারা মানসম্পন্ন দল। বিশেষ করে, নিজেদের মাটিতে তারা খুবই ভালো, এটা আমরা সবাই জানি। তবে প্রতিপক্ষের দুটো টপ-ক্লাস খেলোয়াড় না থাকলে একটা সুবিধা অবশ্যই থাকে।’

উইলিয়ামসনের অনুপস্থিতিতে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেবেন টম ল্যাথাম। প্রথম ওয়ানডেতে অভিষেক হতে পারে দলটির তিন জনের। সেই তালিকায় আছেন দুই ব্যাটসম্যান ডেভন কনওয়ে ও উইল ইয়াং এবং পেস বোলিং অলরাউন্ডার ড্যারিল মিচেল।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

5h ago