সোসিয়েদাদের মাঠে বার্সার গোল উৎসব

বার্সেলোনার হয়ে নতুন ইতিহাস গড়লেন অধিনায়ক লিওনেল মেসি। ক্লাবটির হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটি এখন তার। আর রেকর্ড ছোঁয়া রাতে দারুণ জ্বলে উঠলেন তিনি। চলতি বছরের দুর্দান্ত ছন্দ ধরে রেখে জোড়া গোল তো করেছেন। পাশাপাশি সতীর্থকে দিয়েও করিয়েছেন। তাতে রিয়াল সোসিয়েদাদের মাঠে গোল উৎসব করে কাতালান দলটি।
ছবি: টুইটার

বার্সেলোনার হয়ে নতুন ইতিহাস গড়লেন অধিনায়ক লিওনেল মেসি। ক্লাবটির হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটি এখন তার। আর রেকর্ড ছোঁয়া রাতে দারুণ জ্বলে উঠলেন তিনি। চলতি বছরের দুর্দান্ত ছন্দ ধরে রেখে জোড়া গোল তো করেছেন। পাশাপাশি সতীর্থকে দিয়েও করিয়েছেন। তাতে রিয়াল সোসিয়েদাদের মাঠে গোল উৎসব করে কাতালান দলটি।

রোববার রাতে রিয়ালে এরেনায় লা লিগার ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ৬-১ গোলের ব্যবধানে হারিয়েছে বার্সেলোনা। মেসির মতো জোড়া গোল করেছেন ডিফেন্ডার সের্জিনো দেস্ত। একটি করে গোল করেছেন আতোঁয়ান গ্রিজমান ও উসমান দেম্বেলে।

হুয়েস্কার বিপক্ষে আগের ম্যাচেই বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা জাভি হার্নান্দেজকে স্পর্শ করেছিলেন মেসি। আর এদিন তাকে ছাড়িয়ে গেলেন এ আর্জেন্টাইন তারকা। কাতালান জার্সিতে এদিন ৭৬৮তম ম্যাচ খেলেন রেকর্ড ছয়বারের ব্যালন ডি'ওর জয়ী এ তারকা।

আর এ জয়ে চলতি বছরে অপরাজিত থাকার রেকর্ডটি ধরে রাখল বার্সেলোনা। এ নিয়ে টানা ১৮ ম্যাচ অপরাজিত রইলো দলটি। তাতে রিয়াল মাদ্রিদকে টপকে ফের দ্বিতীয় স্থানে উঠেছে তারা। ২৮ ম্যাচে ৬২ পয়েন্ট তাদের। সমান ম্যাচে ৪ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে অ্যাতলেতিকো মাদ্রিদ।

এদিন ম্যাচের শুরুটা অবশ্য সাদামাটাই ছিল বার্সেলোনার। মাঝ মাঠের নিয়ন্ত্রণ রাখলেও সে অর্থে আক্রমণ গোছাতে পারেনি দলটি। উল্টো ২৪তম মিনিটে গোল খেতে পারতো তারা। সে যাত্রা দলকে রক্ষা করেন গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের ভুলে বল পেয়ে একক নৈপুণ্যে বাঁ প্রান্ত দিয়ে অস্কার মিনগেসাকে কাটিয়ে দারুণ এক শট নিয়েছিলেন আলেকজান্ডার ইসাক। তবে তার শট ঠেকিয়েছেন দেন বার্সা গোলরক্ষক।

১২ মিনিট পর প্রায় গোল পেয়ে যাচ্ছিল বার্সেলোনা। দেস্তের ক্রস ধরতে গিয়ে হাত ফসকে বেরিয়ে গিয়েছিল বল। ক্রসবারে লেগে ফিরে আসলে সে যাত্রা বেঁচে যায় দলটি। তবে দলটির সৌভাগ্য খুব বেশিক্ষণ টেকেনি। পরের মিনিটেই গোল পায় কাতালানরা। মেসির বাড়ানো বলে ডি-বক্সে দারুণ এক কাট ব্যাক করেন জর্দি আলবা। আলতো টোকায় বল জড়াতে চেয়েছিলেন দেম্বেলে। তবে তার শট রুখে দেন গোলরক্ষক। আলগা বল পেয়ে বল জালে জড়াতে কোনো ভুল করেননি গ্রিজমান।

দুই মিনিট পর প্রায় বার্সার বিপদ ডেকে এনেছিলেন গোলরক্ষক টের স্টেগেন। তবে রক্ষা করেন তিনিই। বল পাস দিতে গিয়ে প্রতিপক্ষের পায়ে বল তুলে দেন এ জার্মান তারকা। কিন্তু সমতায় ফেরার অসাধারণ এ সুযোগটি মিস করেন ইসাক। সতীর্থের কাছ থেকে বল পেয়ে তার নেওয়া জোরালো শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান বার্সা গোলরক্ষক।

৪৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বার্সা। সের্জিও বুসকেতসের কাছ থেকে বল পেয়ে দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে দেস্তকে নিখুঁত এক পাস দেন মেসি। বল ধরে কোণাকোণি শটে অসাধারণ ফিনিশিং করেন যুক্তরাষ্ট্রের এ তরুণ ডিফেন্ডার। বার্সার হয়ে লিগে এটাই তার প্রথম গোল। ১০ মিনিট পর নিজের দ্বিতীয় গোলও পেয়ে যান তিনি। অবশ্য এ গোলের মূল কৃতিত্ব আরেক ফুলব্যাক আলবার। দুই ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক কাট ব্যাক করেছিলেন তিনি। ডি-বক্সে প্রতিপক্ষ খেলোয়াড় সে বল ঠেকাতে গেলে দেস্তের পায়ে লেগে বল জালে জড়ায়।

তিন মিনিট পর পার্টিতে যোগ দেন মেসি। বুসকেতসের বাড়ানো বল দুই খেলোয়াড়ের মাঝে থেকে নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে দারুণ শটে বল জড়ান অধিনায়ক। পরের ১০ মিনিটে দুটি ভালো সুযোগ পেয়েছিলেন দেম্বেলে। যার একটি জালেও জড়িয়েছিলেন। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয় সে গোল। কিন্তু গোল পেতে খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাকে। ৭১তম মিনিটে প্রায় মাঝমাঠ থেকে ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন এ ফরাসি ফরোয়ার্ড।

ছয় মিনিট পর নিজেদের একমাত্র গোলটি পায় সোসিয়েদাদ। ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন আন্দের বারেনিতিয়া। নির্ধারিত সময়ের শেষ দিকে নিজের দ্বিতীয় গোল পান মেসি। আলবার কাট ব্যাক থেকে ডি-বক্সে ফাঁকায় পেয়ে লক্ষ্যভেদ করেন এ তারকা। চলতি মৌসুমে তার গোলসংখ্যা হলো ২৩টি।

Comments

The Daily Star  | English
government changed office hours

Govt office hours 9am-3pm from Sunday to Tuesday

The government offices will be open from 9:00am to 3:00pm for the next three days -- from Sunday to Tuesday -- this week, Public Administration Minister Farhad Hossain said today

26m ago