আধুনিক বাংলা গানের বরেণ্য কণ্ঠশিল্পী শাহনাজ রহমতউল্লাহ

আধুনিক বাংলা গানের বরেণ্য কণ্ঠশিল্পী শাহনাজ রহমতউল্লাহ। আজ তার প্রয়াণ দিন।
Shahnaz Rahmatullah
শাহনাজ রহমতউল্লাহ। ছবি: সংগৃহীত

আধুনিক বাংলা গানের বরেণ্য কণ্ঠশিল্পী শাহনাজ রহমতউল্লাহ। আজ তার প্রয়াণ দিন।

২০১৯ সালের ২৩ মার্চ না ফেরার দেশে চলে যান এই কণ্ঠশিল্পী।

গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘বাংলাদেশে কয়েকজন শিল্পী রয়েছেন, যাদের নাম বললে সারা পৃথিবীর মানুষ চিনতে পারে। তেমনি একজন কণ্ঠশিল্পী শাহনাজ রহমতউল্লাহ। স্বাধীনবাংলা বেতার থেকে যে গান দিয়ে অনুষ্ঠান শুরু হতো “জয় বাংলা বাংলার জয়”, সেই গানে তার কণ্ঠ। আমার লেখা অনেক শ্রোতাপ্রিয় গান গেয়েছে সে। তবে তার এই নীরবে নিভৃত চলে যাওয়াতে মনটা বিষাদে ভরে থাকে।’

তার গাওয়া অসংখ্য জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে’, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘একতারা তুই দেশের কথা বলরে‌ এবার বল’, ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘সাগরের তীর থেকে’, ‘ফুলের কানে ভ্রমর এসে’, ‘আমায় যদি প্রশ্ন করে’, ‘পারি না ভুলে যেতে’ ইত্যাদি।

শ্রোতাদের পছন্দের ওপর ভিত্তি করে বিবিসি বাংলার এক জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় শাহনাজের চারটি গান স্থান পেয়েছিল। গানগুলো হলো- খান আতাউর রহমানের কথা ও সুরে ‘এক নদী রক্ত পেরিয়ে’, গাজী মাজহারুল আনোয়ারের কথা ও আনোয়ার পারভেজের সুরে ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’ এবং ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’।

১৯৫২ সালে ঢাকায় জন্ম নেওয়া শাহনাজের পেশাগত জীবনের অভিজ্ঞতা শুরু হয় মাত্র ১১ বছর বয়সে। ১৯৬৩ সালে ‘নতুন সুর’ চলচ্চিত্রের গানে কণ্ঠ দেওয়ার মাধ্যমে শুরু হয় তার কর্মময় জীবন। এর পরের বছর এই শিল্পীকে দেখা যায় টেলিভিশনে।

১৯৯২ সালে একুশে পদক প্রাপ্ত এই শিল্পী তার ক্যারিয়ার শেষ করার ঘোষণা দেন পেশাগত জীবনের ৫০তম বছরে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

1h ago