অভিষেকেই ভারতের জয়ের নায়ক ক্রুনাল-কৃষ্ণা

ক্রুনাল পান্ডিয়া ও প্রসিধ কৃষ্ণা। ইংল্যান্ডের বিপক্ষে এদিন এ দুই খেলোয়াড়ের অভিষেক হয়। আর অভিষেকেই জ্বলে উঠলেন তারা। একজন ব্যাট হাতে ঝড় তুলে দলকে বড় সংগ্রহ এনে দিয়েছেন। আরেকজন বল হাতে তোপ দাগিয়ে ইংলিশদের ব্যাটিং লাইন আপ ভেঙ্গেছেন। পাশাপাশি সতীর্থরাও দিয়েছেন দারুণ সঙ্গ। তাতে প্রথম ওয়ানডে ম্যাচে সহজ জয়ই মিলে ভারতের।
ছবি: টুইটার

ক্রুনাল পান্ডিয়া ও প্রসিধ কৃষ্ণা। ইংল্যান্ডের বিপক্ষে এদিন এ দুই খেলোয়াড়ের অভিষেক হয়। আর অভিষেকেই জ্বলে উঠলেন তারা। একজন ব্যাট হাতে ঝড় তুলে দলকে বড় সংগ্রহ এনে দিয়েছেন। আরেকজন বল হাতে তোপ দাগিয়ে ইংলিশদের ব্যাটিং লাইন আপ ভেঙ্গেছেন। পাশাপাশি সতীর্থরাও দিয়েছেন দারুণ সঙ্গ। তাতে প্রথম ওয়ানডে ম্যাচে সহজ জয়ই মিলে ভারতের।

মঙ্গলবার মহারাষ্ট্রে ইংল্যান্ডকে ৬৬ রানে হারিয়েছে ভারত। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩১৭ রান করে তারা। জবাবে ৪৭ বল বাকী থাকতেই ২৫১ রানে অলআউট হয়ে যায় সফরকারী দলটি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

অথচ লক্ষ্য তাড়ায় কি দারুণ গতিতেই না এগিয়ে যাচ্ছিল ইংল্যান্ড। পাওয়ার প্লেতে রান আসে বিনা উইকেটে ৮৯। ১৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে ১৩১ রান। পরের ওভারে প্রথম উইকেট হারায় দলটি। বাকী ৩৫ ওভারে তখন করতে হতো ১৮৩ রান। কাজটা খুব কঠিন ছিল না সফরকারীদের। কিন্তু এরপরই একের পর এক উইকেট হারাতে থাকে দলটি।

জেসন রয় ও জনি বেয়ারস্টোর ১৩৫ রানের জুটি ভাঙেন অভিষিক্ত কৃষ্ণা। এরপর দ্রুত বেন স্টোকসকেও তুলে নেন তিনি। তাতেই দারুণভাবে ম্যাচে ফিরে আসে ভারত। এরপর ইংলিশ শিবিরে তোপ দাগান শার্দুল ঠাকুর। সেট ব্যাটসম্যান জনি বেয়ারস্টোসহ অধিনায়ক ইয়ন মরগান ও জস বাটলারকেও তুলে নেন তিনি। কার্যত তখনই হার দেখতে শুরু করে ইংল্যান্ড। এরপর স্যাম বিলিংসকে ফের তোপ দাগান কৃষ্ণা। তাতে লেজ বেরিয়ে যায় ইংলিশদের। শেষ পর্যন্ত ২৫১ রানে থামে তাদের ইনিংস।

দলের পক্ষে সর্বোচ্চ ৯৪ রানের ইনিংস খেলেন বেয়ারস্টো। ৬৬ বলে ৬টি চার ও ৭টি ছক্কায় এ রান আসে তার ব্যাট থেকে। ৩৫ বলে ৭টি চার ও ১টি ছক্কায় জেসন করেন ৪৬ রান। মইন আলী খেলেন ৩০ রানের ইনিংস।

ভারতের পক্ষে ৫৪ রানের খরচায় ৪টি উইকেট নিয়ে দিনের সেরা বোলার কৃষ্ণা। ৩৭ রানের বিনিময়ে ৩টি উইকেট পান শার্দুল। ২টি শিকার ভুবনেশ্বর কুমারের।

এদিন টস হেরে প্রথমে ব্যাট করতে নামা ভারতের শুরুটা হয় দারুণ। রোহিত শর্মার সঙ্গে শেখর ধাওয়ানের ওপেনিং জুটিতেই আসে ৬৪ রান। এরপর রোহিত ফিরে গেলে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ১০৫ রানের জুটি গড়েন ধাওয়ান। এরপর অবশ্য দ্রুত চারটি উইকেট তুলে নিয়ে ম্যাচে দারুণভাবে ফিরে আসে ইংলিশরা।

কিন্তু সফরকারীদের হতাশ করে অভিষিক্ত ক্রুনাল পান্ডিয়াকে নিয়ে ষষ্ঠ উইকেটে দারুণ এক জুটি গড়েন লোকেশ রাহুল। গড়েন অবিচ্ছিন্ন ১১২ রানের জুটি। মাত্র ৫৭ বলে এ রান তোলেন এ দুই ব্যাটসম্যান। তাতেই বড় সংগ্রহ পেয়ে যায় ভারত।

শেষ দিকে ঝড় তুলে ৪৩ বলে ৬২ রানের ইনিংস খেলেন রাহুল। ৪টি করে চার ও ছক্কায় এ রান করেন তিনি। তবে আগ্রাসনে তাকে ছাড়িয়ে গেছেন ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলতে নামা ক্রুনাল। ৩১ বলে করেন ৫৮ রান। এ রান করতে ৭টি চার ও ২টি ছক্কা মারেন তিনি।

তবে দলের পক্ষে সর্বোচ্চ ৯৮ রানের ইনিংস খেলেন ধাওয়ান। শুরুতে কিছুটা ধীর গতিতে ব্যাট করলেও ইনিংসের ভিত গড়তে দারুণ সহায়তা করেন তিনি। ১০৬ বলে ১১টি চার ও ২টি ছক্কায় নিজের ইনিংস গড়েন তিনি। এছাড়া ৬০ বলে ৬টি চারে ৫৬ রান আসে অধিনায়ক কোহলির ব্যাট থেকে।

ইংলিশদের পক্ষে ৩৪ রানের খরচায় ৩টি উইকেট নেন বেন স্টোকস। ২টি উইকেট পেয়েছেন মার্ক উড।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

4h ago