করোনাভাইরাস

মৃত্যু ২৭ লাখ ৩৩ হাজার, আক্রান্ত ১২ কোটি ৪১ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৭ লাখ ৩৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৪১ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি চার লাখেও বেশি মানুষ।
ভারতের আহমেদাবাদে করোনা পরীক্ষার জন্যে নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২০ মার্চ ২০২১।ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৭ লাখ ৩৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৪১ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি চার লাখেও বেশি মানুষ।

আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৪১ লাখ ৪৩ হাজার ৮৪১ জন এবং মারা গেছেন ২৭ লাখ ৩৩ হাজার ৬৩৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি চার লাখ ১৬ হাজার ৩৪৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯৯ লাখ ২০ হাজার ৩৭৮ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৪৩ হাজার ৭৯৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২১ লাখ ৩০ হাজার ১৯ জন, মারা গেছেন দুই লাখ ৯৮ হাজার ৬৭৬ জন। সুস্থ হয়েছেন এক কোটি ছয় লাখ ৬৫ হাজার ১৬১ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৭ লাখ ৩৪ হাজার ৫৮ জন, মারা গেছেন এক লাখ ৬০ হাজার ৪৪১ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ১২ লাখ পাঁচ হাজার ১৬০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯৯ হাজার ৪৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ তিন হাজার ৪১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ৪৪ হাজার ২৬২ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৭৭ হাজার ২৪১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৭৩৮ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২৫ হাজার ৬৯৪ জন।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago