ঢাকা ছাড়লেন মোদি, বাংলাদেশের জনগণের আন্তরিকতার প্রশংসা

দুই দিনের বাংলাদেশ সফর শেষে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছেড়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ শনিবার রাত সাড়ে ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মোদিকে বহনকারী বিশেষ উড়োজাহাজটি রানওয়ে ত্যাগ করে।
নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

দুই দিনের বাংলাদেশ সফর শেষে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছেড়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ শনিবার রাত সাড়ে ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মোদিকে বহনকারী বিশেষ উড়োজাহাজটি রানওয়ে ত্যাগ করে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদুল আহসান দ্য ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বাংলাদেশের জনগণের আন্তরিকতার প্রশংসা করে টুইট করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ শনিবার রাত ৮টা ৫১ মিনিটে করা টুইটে মোদি বলেন, 'আমার সফরকালে বাংলাদেশের জনগণ যে আন্তরিকতা দেখিয়েছে তার জন্য আমি তাঁদেরকে ধন্যবাদ জানাই। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও তাঁর উষ্ণ আতিথেয়তার জন্য ধন্যবাদ জানাই। আমার বিশ্বাস, এই সফর আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করবে।'

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের ১০ দিনব্যাপী অনুষ্ঠানের শেষ দুই দিনের অনুষ্ঠানে অংশ নিতে গতকাল সকাল ১১টার দিকে নরেন্দ্র মোদি ঢাকায় এসে পৌঁছান। সেখানে তাকে ফুল দিয়ে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে একাত্তরের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধে যান মোদি।

করোনাভাইরাস মহামারি শুরুর পর এটাই মোদির প্রথম বিদেশ সফর। দুই দিনের এই সফরের প্রথম দিনে তিনি ধানমন্ডি-৩২ এ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। গতকাল বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ‘মুজিব চিরন্তন’অনুষ্ঠানে যোগ দিয়ে বক্তব্য দেন মোদি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল জাদুঘর পরিদর্শন করেন মোদি।

সফরের দ্বিতীয় দিন আজ ভারতের প্রধানমন্ত্রী সাতক্ষীরার যশোরেশ্বরী কালীমন্দির ও গোপালগঞ্জে ওড়াকান্দিতে হরিচাঁদ ঠাকুরের মন্দির পরিদর্শন করেন।

এর পর সন্ধ্যায় ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শীর্ষ বৈঠক করেন মোদি। রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন তিনি।

আরও পড়ুন-

মহামারির পর প্রথম বিদেশ সফরকে ঘিরে টুইটে উচ্ছ্বাস মোদির

হাসিনা-মোদি বৈঠকে ৫ সমঝোতা স্মারক সই

ঢাকায় নরেন্দ্র মোদি

মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি নরেন্দ্র মোদির শ্রদ্ধা

বাংলাদেশের স্বাধীনতা সমর্থন করায় গ্রেপ্তার হয়েছিলাম, কারাগারেও গিয়েছিলাম: মোদি

যশোরেশ্বরী কালীমন্দিরে কমিউনিটি সেন্টার নির্মাণ করে দেবে ভারত: মোদি

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে নরেন্দ্র মোদির শ্রদ্ধা

অধিকারের জন্যে বাংলাদেশের মানুষের সংগ্রামের চিত্রই বঙ্গবন্ধুর জীবনের প্রতিলিপি: মোদি

শ্যামনগরের ঈশ্বরীপুর যশোরেশ্বরী মন্দিরে মোদি এলেন, পূজা দিলেন, চলে গেলেন

ওড়াকান্দি থেকে ঢাকায় পৌঁছেছেন নরেন্দ্র মোদি

Comments

The Daily Star  | English

Phase 2 UZ Polls: AL working to contain feuds, increase turnout

Shifting focus from its earlier position to keep relatives of its lawmakers from the upazila election, the ruling Awami League now seeks to minimise internal feuds centering on the polls and increase the voter turnout.

8h ago