মৃত্যু ২৭ লাখ ৭৭ হাজার, আক্রান্ত ১২ কোটি ৬৭ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৭ লাখ ৭৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৬৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ১৭ লাখেরও বেশি মানুষ।
ছবি: সংগৃহীত

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৭ লাখ ৭৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৬৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ১৭ লাখেরও বেশি মানুষ।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের দুপুর ২টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৬৭ লাখ ৩২ হাজার ৯২১ জন এবং মারা গেছেন ২৭ লাখ ৭৭ হাজার ৬৮৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ১৭ লাখ ৮৯ হাজার ৮২৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি দুই লাখ ১৮ হাজার ৬৮২ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৪৮ হাজার ৮২৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২৪ লাখ ৯০ হাজার ৩৬২ জন, মারা গেছেন তিন লাখ ১০ হাজার ৫৫০ জন। সুস্থ হয়েছেন এক কোটি নয় লাখ ৪৮ হাজার ৩৮২ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৯ লাখ ৭১ হাজার ৬২৪ জন, মারা গেছেন এক লাখ ৬১ হাজার ৫৫২ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ১৩ লাখ ২৩ হাজার ৭৬২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ এক হাজার ৪২৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ ২৪ হাজার ৯০৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ৫৯ হাজার ১২৩ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৯১ হাজার ৮০৬ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৮৬৯ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৩৩ হাজার ৯২২ জন।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

50m ago