অপরাজেয় যাত্রায় ইতালির সবশেষ শিকার বুলগেরিয়া

‘সি’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছে ইতালি।
locatelli
ছবি: টুইটার

২০১৮ বিশ্বকাপে সুযোগ না পাওয়া ইতালি রয়েছে দুর্দান্ত ফর্মে। রবার্তো মানচিনির দলকে আটকানোই দায়! টানা ২৪ ম্যাচে অপরাজিত দলটির কাছে প্রত্যাশিতভাবে পাত্তা পায়নি বুলগেরিয়া। আজ্জুরিরা ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে।

প্রতিপক্ষের মাঠে রবিবার ‘সি’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছে ইতালি। চারবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা দুই অর্ধে একটি করে গোল করে। প্রথমার্ধের শেষদিকে আন্দ্রেয়া বেলোত্তি তাদের এগিয়ে নেন। দ্বিতীয়ার্ধের শেষদিকে ব্যবধান দ্বিগুণ করেন মানুয়েল লোকাতেল্লি।

ইতালি সবশেষ ম্যাচটি হেরেছিল প্রায় আড়াই বছর আগে। ২০১৮ সালের সেপ্টেম্বরে পর্তুগালের মাঠে স্বাগতিকরা জিতেছিল ১-০ গোলে। এরপর তারা পেয়েছে ১৯টি জয়, ড্র করেছে পাঁচটি।

পুরো ম্যাচে বলের নিয়ন্ত্রণ রেখে আক্রমণে একচ্ছত্র আধিপত্য দেখায় ইতালি। তারা সুযোগ তৈরি করে ১৮টি। তাদের নেওয়া ২২ শটের মধ্যে লক্ষ্যে ছিল ছয়টি। আক্রমণের চাপ সামলাতে হিমশিম খাওয়া বুলগেরিয়া শট নিতে পারে মাত্র তিনটি। লক্ষ্যে ছিল একটি।

নবম মিনিটে দারুণ একটি সুযোগ হাতছাড়া করেন বেলোত্তি। লিওনার্দো স্পিনাজ্জোলার ক্রসে স্বাগতিকদের দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে ছুটে গিয়ে শট নেন তিনি। কিন্তু বল চলে যায় ক্রসবারের অনেক উপর দিয়ে।

১৬তম মিনিটে আরেকটি সুযোগ নষ্ট হয় সফরকারীদের। মার্কো ভেরাত্তির পাসে বিপজ্জনক জায়গায় বল পেয়ে যায় ফেদেরিকো চিয়েসা। তার সামনে ছিলেন কেবল গোলরক্ষক প্লামেন ইলিয়েভ। তবে তার ডান পায়ের ভলি লক্ষ্যে থাকেনি।

একের পর এক আক্রমণ চালানো ইতালি ৪৩তম মিনিটে নেয় লিড। পেনাল্টি থেকে জালের ঠিকানা খুঁজে নেন বেলোত্তি। তোরিনোর এই স্ট্রাইকার ডি-বক্সে ফাউলের শিকার হওয়ায় রেফারি বাজিয়েছিলেন স্পট-কিকের বাঁশি।

বিরতির পরও একই তালে খেলতে থাকে অতিথিরা। ৫০তম মিনিটে আলেসান্দ্রো ফ্লোরেঞ্জির কর্নারে ফ্রান্সেসকো আসেরবির হেড ক্রসবারের সামান্য উপর দিয়ে যায়। ৭২তম মিনিটে ভাগ্যের ফেরে আরেকটি গোল পাননি বেলোত্তি। তার চিপ গোলরক্ষকের মাথার উপর দিয়ে বাধা পায় পোস্টে। ফিরতি বল এলোমেলোভাবে উড়িয়ে মারেন তিনি।

অবশেষে ৮২তম মিনিটে সফলতা পায় ইতালি। লরেঞ্জো ইনসিনিয়ের পাসে ডি-বক্সের ভেতর থেকে বাঁকানো শটে জাল কাঁপান বদলি নামা লোকাতেল্লি। জাতীয় দলের জার্সিতে সাসুয়োলোর এই মিডফিল্ডারের এটি প্রথম গোল।

২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে ইতালি। গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে আছে সুইজারল্যান্ড। রাতের আরেক ম্যাচে লিথুয়ানিয়ার বিপক্ষে নিজেদের মাঠে তারা জিতেছে ১-০ গোলে।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

3h ago