মেট্রোরেল রুট-৫: ফরাসী পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে ডিএমটিসিএলের চুক্তি

মেট্রোরেল রুট-৫ এর সাউদার্ন অংশের সম্ভাব্যতা সমীক্ষা, বিস্তারিত নকশা ও টেন্ডার সহায়তার জন্য ফরাসী পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।
bangladesh metro rail
রাজধানীর রোকেয়া সরণি এলাকায় ম্রেট্রোরেল প্রকল্পের কাজ চলছে। ছবি: স্টার/পলাশ খান

মেট্রোরেল রুট-৫ এর সাউদার্ন অংশের সম্ভাব্যতা সমীক্ষা, বিস্তারিত নকশা ও টেন্ডার সহায়তার জন্য ফরাসী পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

এ চুক্তিপত্রে সই করেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক ও ফরাসী পরামর্শক প্রতিষ্ঠান ইজিআইএস রেল এসএ’র প্রতিনিধি প্যাসকেল লিগনার্স।

আজ সোমবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রায় ২৮৬ কোটি টাকার এ চুক্তির মেয়াদ নির্ধারণ করা হয়েছে ১ জানুয়ারি ২০২০ থেকে ৩০ জুন ২০২৩ পর্যন্ত।

এ চুক্তি সই অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ-মাহা সুহ।

সেতুমন্ত্রী জানান, চুক্তি অনুযায়ী এই ফরাসী পরামর্শক প্রতিষ্ঠানের নেতৃত্বে জাপান, অস্ট্রেলিয়া, ভারতের একটি করে প্রতিষ্ঠান ও বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করবে।

তিনি বলেন, উড়াল ও পাতাল সমন্বয়ে গাবতলী থেকে শুরু হয়ে টেকনিক্যাল-কল্যাণপুর-শ্যামলী-আসাদগেট-রাসেল স্কয়ার-কারওয়ান বাজার-হাতিরঝিল পশ্চিম-তেজগাঁও-নিকেতন-আফতাবনগর-দাশেরকান্দি হয়ে বালিরপাড় পর্যন্ত মেট্রোরেল রুট-৫ এর সাউদার্ন অংশটি প্রায় সাড়ে ১৭ কিলোমিটার দীর্ঘ হবে। এর প্রায় সাড়ে চার কিলোমিটার এলিভেটেড এবং প্রায় তের কিলোমিটার হবে আন্ডারগ্রাউন্ড। এ ছাড়া, ১৬টি স্টেশনের মধ্যে ১২টিই হবে মাটির নিচে।

রাজধানীর যানজট নিরসনে মেট্রোরেল রুট-৬ নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে উল্লেখ করে এর নির্মাণকাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১ দশমিক ৩৩ ভাগ বলে জানান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfill commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

1h ago