ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব: ৭ মামলায় হেফাজতের কারও নাম নেই

ব্রাহ্মণবাড়িয়ায় গত শুক্রবার থেকে শুরু করে তিন দিনে হেফাজতে ইসলামের তাণ্ডবের ঘটনায় এখন পর্যন্ত সাতটি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় অজ্ঞাত আট হাজারেরও বেশি ব্যক্তিকে আসামি করা হলেও নেই কোনো হেফাজত নেতা-কর্মীর নাম।
1.jpg
ব্রাহ্মণবাড়িয়া শহরে টানা তিন দিন তাণ্ডব চালায় হেফাজতে ইসলামের নেতা-কর্মীরা। ছবি: মাসুক হৃদয়/স্টার

ব্রাহ্মণবাড়িয়ায় গত শুক্রবার থেকে শুরু করে তিন দিনে হেফাজতে ইসলামের তাণ্ডবের ঘটনায় এখন পর্যন্ত সাতটি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় অজ্ঞাত আট হাজারেরও বেশি ব্যক্তিকে আসামি করা হলেও নেই কোনো হেফাজত নেতা-কর্মীর নাম।

এ ছাড়াও, ব্রাহ্মণবাড়িয়ায় সংঘর্ষের ঘটনায় নিহত নয় জনের পরিবারের পক্ষ থেকেও থানায় কোনো অভিযোগ করা হয়নি।

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুর রহিম তার থানায় এ পর্যন্ত পাঁচটি মামলা হয়েছে বলে নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রথম দিন গত শুক্রবার ব্রাহ্মণবাড়িয়া পুলিশ সুপারের কার্যালয়, শহরের দুই নম্বর পুলিশ ফাঁড়ি এলাকায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় পৃথক তিনটি মামলা হয়েছে। এই তিন মামলায় মোট ৬ হাজার ৫০০ অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করা হয়েছে। সেদিনের ঘটনায় ১৪ জনকে আটক করেছিল পুলিশ।

22.jpg
ছবি: মাসুক হৃদয়/স্টার

ওসি আরও জানান, জেলা আনসার ও ভিডিপি কার্যালয়ে হামলার ঘটনায় আনসার কর্মকর্তা বাদী হয়ে একটি মামলা এবং ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার রেজিস্ট্রার বাদী হয়ে একটি মামলা করেন। এ দুই মামলায় পাঁচ শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে।

আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাবেদ মাহমুদ জানান, আশুগঞ্জ সৈয়দ নজরুল ইসলাম সেতুর টোল প্লাজা এবং সংলগ্ন পুলিশ ফাঁড়িতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় টোল প্লাজা কর্তৃপক্ষ ও পুলিশ বাদী হয়ে পৃথক দুটি মামলা করেছে। দুই মামলায় প্রায় এ হাজার ২০০ অজ্ঞাত লোককে আসামি করা হয়েছে।

33.jpg
ছবি: মাসুক হৃদয়/স্টার

মামলায় হেফাজতে ইসলামের কারও নাম না থাকার বিষয়ে ওসি মো. আব্দুর রহিম দ্য ডেইলি স্টারকে বলেন, ‘হেফাজতের জেলা ও উপজেলা পর্যায়ের সব কমিটির নামের তালিকা আমাদের কাছে আছে। আমরা বিভিন্ন প্রতিষ্ঠান ও বাসাবাড়ির সিসিটিভি ফুটেজ সংগ্রহ করছি। এগুলো পর্যবেক্ষণ করে নিশ্চিত হয়ে আমরা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব।’

তিনি আরও বলেন, ‘এ ঘটনায় অনেকে অন্যান্য এলাকা থেকে বা অনেক দূরের এলাকা থেকে এসে হামলায় অংশ নিয়েছেন। যেহেতু আমরা কাউকে চিনি না, তাই আমরা কারও নাম না দিয়েই মামলার অভিযোগ লিখেছি। আমরা নিশ্চিত হয়ে গ্রেপ্তার করব বা পরবর্তী ব্যবস্থা নেব।’

আরও পড়ুন:

‘রণক্ষেত্র’ ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি

১২ ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম-সিলেট-নোয়াখালী রেল যোগাযোগ স্বাভাবিক

গ্যাস নেই ব্রাহ্মণবাড়িয়া শহরে, দুর্ভোগ সীমাহীন

ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ, রেলস্টেশন ভাঙচুর

ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় মামলা ৩, আসামি ৬৫০০

ময়নাতদন্ত ছাড়াই দাফন ব্রাহ্মণবাড়িয়ায় নিহত আশিকের

সরাইলে ফাঁড়িতে হামলা, ১৫ পুলিশ সদস্য আহত

হরতাল চিত্র

ব্রাহ্মণবাড়িয়ায় হাইওয়ে থানা ও পুলিশ লাইনে হামলা, গুলিতে নিহত ৩

ব্রাহ্মণবাড়িয়ায় ভূমি অফিস, গণগ্রন্থাগার, আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গনে আগুন

ব্রাহ্মণবাড়িয়া: নিহত বেড়ে ৬ হেফাজতের হরতালে দোকান ও যান চলাচল বন্ধ

উচ্ছৃঙ্খলতা বন্ধ করুন, নইলে কঠোর অবস্থান নেবে সরকার: স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ব্রাহ্মণবাড়িয়ায় ব্যারিকেড: ঢাকা-চট্টগ্রাম-সিলেট-নোয়াখালী ট্রেন চলাচল বন্ধ

আবারও পোড়ানো হলো ‘সুরসম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন’

Comments

The Daily Star  | English
IMF loan conditions

3rd Loan Tranche: IMF team to focus on four key areas

During its visit to Dhaka, the International Monetary Fund’s review mission will focus on Bangladesh’s foreign exchange reserves, inflation rate, banking sector, and revenue reforms.

10h ago