ভেন্যু হ্রাস করে ও সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে চলবে জাতীয় লিগ

সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন পদক্ষেপ নিয়ে খেলা চালিয়ে যাওয়ার পরিকল্পনা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)।
bncl
ছবি: বিসিবি

বাংলাদেশে করোনাভাইরাস পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে। বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বঙ্গবন্ধু জাতীয় ক্রিকেট লিগেও (বিএনসিএল) হানা দিয়েছে বৈশ্বিক মহামারি। দ্বিতীয় রাউন্ডের আগে সিলেট বিভাগের কয়েকজন খেলোয়াড়ের করোনা ধরা পড়ে। এমন পরিস্থিতিতে উদ্বিগ্ন হওয়ার কারণ আছে যথেষ্ট। তবে সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন পদক্ষেপ নিয়ে খেলা চালিয়ে যাওয়ার পরিকল্পনা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)।

জৈব সুরক্ষা বলয় তৈরি করে ইতোমধ্যে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্ট ও ওয়ানডে সিরিজ সফলতার সঙ্গে সম্পন্ন করেছে বোর্ড। তার আগে আয়োজিত হয়েছে বিসিবি প্রেসিডেন্টস কাপ, বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের মতো ঘরোয়া আসর। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দেশের মাটিতে বেশ কয়েকটি আন্তর্জাতিক সিরিজ খেলবে বাংলাদেশ। নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার আসার কথা রয়েছে সফরে।

গত বছর স্থগিত হয়ে যাওয়া ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) মাঠে গড়াবে আগামী মে মাসে। সংস্করণ পাল্টে ওয়ানডের পরিবর্তে হবে টি-টোয়েন্টি। বাংলাদেশের অধিকাংশ খেলোয়াড়ের আয়ের উৎস ডিপিএলসহ ঘরোয়া আসরগুলো। খেলা না চললে তারা আর্থিকভাবে ভীষণ ক্ষতিগ্রস্ত হবে।

আসন্ন আন্তর্জাতিক সূচি ও ক্রিকেটারদের রুটিরুজির কথা মাথায় রেখে ঘরোয়া ক্রিকেট তাই এখনই বন্ধ করতে চায় না বোর্ড। সুরক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সামনে খেলা চালিয়ে যাওয়ার পরিকল্পনা তাদের।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন মঙ্গলবার দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, ‘এই মুহূর্তে আমরা সতর্কতার অংশ হিসেবে বিএনসিএলের ভেন্যু হ্রাস করতে যাচ্ছি। আমরা ঢাকা ও কক্সবাজারকে অগ্রাধিকার দিচ্ছি। বোর্ড বর্তমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। তবে আমরা এখনও মনে করি, সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে খেলা চালিয়ে যেতে পারি। আমাদের প্রাথমিক পদক্ষেপ হলো, ভেন্যু হ্রাস করা।’

Comments

The Daily Star  | English

Remal hits southwest coast

More than eight lakh people were evacuated to safer areas in 16 coastal districts ahead of the year’s first cyclone that could be extremely dangerous.

50m ago