খেলা

গাপটিল-অ্যালেনের তাণ্ডবে নিউজিল্যান্ডের বিশাল সংগ্রহ

অকল্যান্ডের ইডেন পার্কের মাঠে চার-ছক্কার বৃষ্টিতে ১০ ওভারে নিউজিল্যান্ড করেছে ৩ উইকেটে ১৪১ রান। অর্থাৎ ম্যাচ জিততে ওভারপ্রতি প্রায় ১৫ রান করে তুলতে হবে বাংলাদেশকে।
Martin Guptill
৮৬ রানের ইনিংস খেলার পথে মার্টিন গাপটিল। ছবি: এএফপি

বৃষ্টিতে টি-টোয়েন্টি ম্যাচ রূপ নিল টি-টেনে। তাতে খুনে হয়ে উঠলেন মার্টিন গাপটিল, ফিন অ্যালেনরা। বাংলাদেশের বোলারদের কেউই রান আটকে রাখার কাজটা করতে পারলেন না সেভাবে, ক্যাচও ফসকালো অনেকগুলো।  যথারীতি নিউজিল্যান্ড আবারও চড়ল রানের পাহাড়ে।

অকল্যান্ডের ইডেন পার্কের মাঠে চার-ছক্কার বৃষ্টিতে ১০ ওভারে নিউজিল্যান্ড করেছে ৩ উইকেটে ১৪১ রান। অর্থাৎ ম্যাচ জিততে ওভারপ্রতি প্রায় ১৫ রান করে তুলতে হবে বাংলাদেশকে।

ম্যাচ ১০ ওভারে নেমে আসায় ব্যাট করার জন্য বেশ ভালো উইকেটে বিস্ফোরক ব্যাটিংয়েরই আভাস মিলছিল। গাপটিল আর অ্যালেন করলেন সেটাই। ২২ বলেই তাদের দল তুলে নিল ৫০।

নাসুম আহমেদের প্রথম ২ ওভার থেকে আসে ২৯ রান, তাসকিন তার প্রথম ওভারে দুই ছয় খেয়ে দেন ১৪ রান, প্রথম ওভারে মার খান শরিফুলও। তবে তার বলে দুবার ক্যাচ উঠেছিল। তা ধরতে পারেননি রুবেল হোসেন আর মোসাদ্দেক হোসেন সৈকত। নিজের দ্বিতীয় ওভারে শরিফুল আউট করেন গ্লেন ফিলিপসকে। তুলনামূলক সবচেয়ে কম রান দিয়েছেন তিনিই।

প্রথম ৪ ওভারেই ৫৫ রান তুলে ফেলে নিউজিল্যান্ড। যেই বল করতে আসছিলেন, মার খাওয়াই যেন ছিল নিয়তি। অবশ্য বুদ্ধি খাটিয়ে বোলিং বৈচিত্র্যও দেখা যায়নি। মাঠের আকৃতির কারণে ফিল্ডিং সাজাতেও হিমশিম খেতে দেখা যায় বাংলাদেশকে।

৬ষ্ঠ ওভারে বল করতে এসে শেখ মেহেদী আনেন প্রথম ব্রেক থ্রো। প্রথম তিন বলে ১৬ রান দেওয়ার পর তার চতুর্থ বলে ১৯ বলে ৫ ছক্কায় ৪৪ করে বিদায় নেন গাপটিল। উইকেট পেলেও ওই ওভারে মেহেদী দেন ২০ রান।

পরের ওভারে রুবেলের বলে ৪ মেরে মাত্র ১৮ বলে ফিফটি তুলে নেন অ্যালেন। ঠিক পরের বলেই ক্যাচ দিয়েছিলেন। লং অফ থেকে ছুটে এসে তা জমাতে পারেননি সৌম্য সরকার। অ্যালেন ক্যাচ দিলেন পরেও। আফিফ হোসেন বাউন্ডারি লাইনে একবার তাকে জীবন দিলেন। ৭১ রানের মাথায় শরিফুলের বলে সহজ ক্যাচ দিয়েও পার পান তিনি। এবার বোলার শরিফুল যথেষ্ট সময় পেয়েও বলের নিচে যেতে পারেননি।

শেষ পর্যন্ত ২৯ বলে ৭১ করা অ্যালেন ফেরেন তাসকিনের শেষ ওভারে। শর্ট থার্ডম্যান থেকে অনেকখানি পেছনে গিয়ে সেই ক্যাচ লুফেন বদলি ফিল্ডার মেহেদী হাসান মিরাজ। তবে ততক্ষণে নিউজিল্যান্ডের রানের পাহাড়ে যাওয়ার কাজ হয়েই গেছে। ৭১ রানের ইনিংস খেলতে ১০ চারের সঙ্গে ৩ ছক্কা মারেন এই সিরিজেই অভিষেক হওয়া তরুণ অ্যালেন। 

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ১০ ওভারে    ১৪১/৩  (গাপটিল ৪৪, অ্যালেন ৭১ , ফিলিপস ১৪, মিচেল ১১, চ্যাপম্যান ০*  ; নাসুম ০/২৯ , তাসকিন ১/২৪, শরিফুল ১/২১, রুবেল ০/৩৩, শেখ মেহেদী ১/৩৪)

Comments

The Daily Star  | English

Cyclone Remal damages 3,074 hectares of cropland in Jashore

Cyclone Remal has damaged 3,074 hectares of cropland in Jashore while making its way through the district yesterday, according to local Department of Agriculture Extension

22m ago