খেলা

ব্র্যাথওয়েট-মেয়ার্স-হোল্ডারের ফিফটিতে শ্রীলঙ্কার সামনে কঠিন লক্ষ্য

ম্যাচের শেষদিনে জয়ের জন্য সফরকারীদের চাই আরও ৩৪৮ রান।
holder and brathwaite
ছবি: টুইটার

প্রথম ইনিংসে ভালো লিড পাওয়া ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে খেলল প্রত্যাশামাফিক। এক প্রান্তে স্বভাবসুলভ ধীরস্থির ব্যাটিং করলেন অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। তার দৃঢ়তা কাজে লাগিয়ে অন্য প্রান্তে ওয়ানডে ঢঙে খেললেন কাইল মেয়ার্স ও জেসন হোল্ডার। ফলে রানের চাকা সচল রেখে শ্রীলঙ্কাকে বড় লক্ষ্য ছুঁড়ে দিল ক্যারিবিয়ানরা।

অ্যান্টিগা টেস্টের চতুর্থ দিনে লঙ্কানদের প্রথম ইনিংস থামে ২৫৮ রানে। এতে উইন্ডিজ পায় ৯৬ রানের বড় লিড। দ্বিতীয় ইনিংসে তারা ৪ উইকেটে ২৮০ রান তুলে করে ইনিংস ঘোষণা। এরপর ৩৭৭ রানের লক্ষ্য তাড়ায় শ্রীলঙ্কা দিন শেষ করে বিনা উইকেটে ২৯ রানে।

শুক্রবার ম্যাচের শেষদিনে জয়ের জন্য সফরকারীদের চাই আরও ৩৪৮ রান। উইকেটে আছেন লাহিরু থিরিমান্নে ১৭ রানে। তার সঙ্গী অধিনায়ক দিমুথ করুনারত্নে খেলছেন ১১ রানে।

চতুর্থ দিন সকালে ৮ উইকেটে ২৫০ রান নিয়ে খেলতে নামা লঙ্কানদের এগোতে দেননি কেমার রোচ। ৮ রানের মধ্যে বাকি ২ উইকেট শিকার করেন এই পেসার। পাথুম নিশানকা হাফসেঞ্চুরি তুলে আউট হন ৫১ রানে। তার ১৩১ বলের ইনিংসে ছিল ৪টি চার।

সুবিধাজনক অবস্থানে থেকে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামা উইন্ডিজের শুরুটা ভালো হয়নি। দলীয় ১৪ রানের মাথায় সাজঘরে ফেরেন ওপেনার জন ক্যাম্পবেল। এনক্রুমা বনারের চোটে তিনে উঠে আসা জার্মেইন ব্ল্যাকউডও সুবিধা করতে পারেননি। তবে তৃতীয় উইকেটে ব্র্যাথওয়েট ও মেয়ার্সের ৮২ রানের জুটিতে উবে যায় সব অস্বস্তি।

চতুর্থ উইকেটেও আরেকটি ভালো জুটি পায় স্বাগতিকরা। হোল্ডারকে নিয়ে ব্র্যাথওয়েট যোগ করেন ৮৭ রান। প্রয়োজন অনুসারে পরের জুটি উপহার দেয় আগ্রাসী ব্যাটিং। হোল্ডার ও জশুয়া ডা সিলভা ৪২ বলে গড়েন অবিচ্ছিন্ন ৫৩ রানের জুটি। তাতে ফুলেফেঁপে ওঠে ক্যারিবিয়ানদের লিড।

নিজস্ব ঘরানায় খেলে ব্র্যাথওয়েট ১৯৬ বলে ৪ চারে করেন ৮৫ রান। মেয়ার্সের ব্যাট থেকে আসে ৭৬ বলে ৫৫ রান। তার ইনিংসে বাউন্ডারি ৮টি। হোল্ডার ৭ চারে ৭১ রান করেন ৮৮ বলে।

লাসিথ এম্বুলদেনিয়ার অনুপস্থিতি বেশ ভোগায় লঙ্কানদের। ফিল্ডিংয়ের সময় পায়ে চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। একটি ওভারও হাত ঘোরাতে পারেননি বাঁহাতি এই স্পিনার। তাতে মাত্র তিন বিশেষজ্ঞ বোলার নিয়ে কাজ চালাতে হয় সফরকারীদের।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৩৫৪

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: (আগের দিন ২৫০/৮) ১০৭ ওভারে ২৫৮ (নিশানকা ৫১, এম্বুলদেনিয়া ৫*, বিশ্ব ০; রোচ ৩/৫৮, গ্যাব্রিয়েল ১/৩৭, জোসেফ ২/৬৪, হোল্ডার ২/৩৯, মেয়ার্স ১/১০, ব্ল্যাকউড ১/১৬)

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: ৭২.৪ ওভারে ২৮০/৪ (ডি.) (ব্র্যাথওয়েট ৮৫, ক্যাম্পবেল ১০, ব্ল্যাকউড ১৮, মেয়ার্স ৫৫, হোল্ডার ৭১*, জশুয়া ২০*; লাকমল ২/৬২, বিশ্ব ০/৪৯, ধনাঞ্জয়া ০/৮১, চামিরা ২/৭৪)

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৩৭৭) ৯ ওভারে ২৯/০ (থিরিমান্নে ১৭*, করুনারত্নে ১১*; রোচ ০/১৮, হোল্ডার ০/৩, কর্নওয়াল ০/৮)।

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

5h ago