থাইল্যান্ডের এআইটিতে ‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ডিগ্রি’ চালু

থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) চালু করা হয়েছে ‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস অ্যান্ড অন্ট্রাপ্রেনারশিপ’ ডিগ্রি।
এআইটিতে ইউনূস প্রফেশনাল মাস্টার্স ডিগ্রি।

থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) চালু করা হয়েছে ‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস অ্যান্ড অন্ট্রাপ্রেনারশিপ’ ডিগ্রি।

গত ৩১ মার্চ এআইটি আয়োজিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই স্নাতকোত্তর কোর্সের উদ্বোধন করা হয় বলে আজ শুক্রবার ইউনূস সেন্টার দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন এআইটির প্রেসিডেন্ট অধ্যাপক ইডেন উন ও নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস। এআইটিতে অবস্থিত ইউসূস সেন্টারের পরিচালক ও ইউনূস প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রামের অ্যাকাডেমিক হেড অধ্যাপক ফাইজ শাহ এই প্রোগ্রামের বিস্তারিত বিষয়সূচি অনুষ্ঠানে উপস্থাপন করেন।

তিনি বলেন, ‘এটি এমন একটি মাস্টার্স প্রোগ্রাম যা সামাজিক ব্যবসা ও উদ্যোক্তা-চালিত উন্নয়নের প্রবক্তা নোবেল লরিয়েট অধ্যাপক মুহাম্মদ ইউনূসের তত্ত্ব ও রূপকল্প বিশ্বব্যাপী প্রসারিত ও বাস্তবায়িত করতে বিশেষ ভূমিকা পালন করবে।’

অধ্যাপক ইউনূস বলেন, ‘পৃথিবীর সমস্যাগুলো সৃষ্টি হয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শ্রেণিকক্ষে। তারা তাদের ছাত্রদের কাছে পৃথিবী সম্বন্ধে একটি সংকীর্ণ, স্বার্থপর বর্ণনা তুলে ধরে। শিক্ষা হলো বারবার, সব সময় চাঁদের একই দিক দেখার মতো, কখনোই ছাত্রদের প্রশ্ন করতে না দেওয়া যে, চাঁদের অপর দিকে কী আছে। আমাদের ক্যাম্পাসগুলোতে আমাদেরকে নতুন রকেট ও মহাকাশযান তৈরি করতে হবে, যা আমাদেরকে শিক্ষা জগতের চাঁদের সেই নিষিদ্ধ দিকটিতে নিয়ে যাবে। এআইটির এই স্নাতকোত্তর ডিগ্রি সেই অন্য দিকটি আবিষ্কার করতে রকেট তৈরির একটি উদ্যোগ।’

বৈশ্বিক সমস্যাগুলোর সমাধান করতে অতিজরুরি উদ্যোগ গ্রহণের ওপর জোর দিয়ে তিনি আরও বলেন, ‘নিশ্চিন্তে বসে থাকার সময় এখন নয়। আমাদের এখনই হাতা গুটিয়ে কাজে নেমে পড়তে হবে।’

উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক ইডেন উন বলেন, ‘অধ্যাপক ইউনূস পৃথিবীর কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করছেন। এই মাস্টার্স প্রোগ্রামটি অত্যন্ত আকর্ষণীয় ও সময়োপযোগী একটি উদ্যোগ, যখন পৃথিবী একটি কঠিন সময় অতিক্রম করছে। আমি বিশ্বাস করি এই কোর্সটি অত্যন্ত জনপ্রিয় হবে। যেকারো কাছেই অধ্যয়নের জন্য এটি হবে খুবই তাৎপর্যপূর্ণ একটি প্রোগ্রাম।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সহযোগিতা জোটের (আসিয়ান) নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয় এআইটি এশিয়ার ব্যবসায়িক কেন্দ্রস্থল ব্যাংককে অবস্থিত। চলতি বছরের আগস্টে ইউনূস প্রফেশনাল মাস্টার্স কোর্সে ছাত্র ভর্তি শুরু হবে। আশা করা হচ্ছে ক্যারিয়ারের মাঝপথে থাকা পেশাজীবী ও ভবিষ্যৎ উদ্যোক্তাদের কাছে প্রোগ্রামটি সমাদৃত হবে। এই কোর্সটি হবে একটি ‘কিউরেটেড’ প্রোগ্রাম, যা এআইটির ‘স্কুল অব এনভায়ারনমেন্ট, রিসোর্সেস অ্যান্ড ডেভেলপমেন্ট’ ও ‘স্কুল অব ম্যানেজমেন্ট’ থেকে সৃষ্ট এবং এর সঙ্গে থাকবে অধ্যাপক ইউনূস পরিচালিত একটি প্র্যাকটিক্যাল সেকশন। পুরো কোর্সটি যুক্ত থাকছে পৃথিবীর পাঁচটি মহাদেশের ৯১টি বিশ্ববিদ্যালয়ে বিস্তৃত সোশ্যাল বিজনেস অ্যাকাডেমিয়া নেটওয়ার্কের সঙ্গে। প্রোগ্রামটি তরুণ উদ্যোক্তা সৃষ্টি ও সামাজিক ব্যবসা-চালিত উন্নয়ন প্রচেষ্টায় একটি নতুন জোয়ার সৃষ্টিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সেখানে আরও বলা হয়েছে, এক বছর মেয়াদি এই মাস্টার্স প্রোগ্রামটি ৩০ ক্রেডিট-বিশিষ্ট। এর অন্তর্ভুক্ত থাকছে ‘স্যান্ডবক্স’ ও  ‘ইনকিউবেটর’ উপাদান। শিক্ষার্থীরা নিয়মিত কোর্সওয়ার্কের মাধ্যমে উন্নয়ন বিষয়ক বিভিন্ন ধারণা ও ব্যবস্থাপনা নীতিগুলো আয়ত্ত করবে এবং ইউনূস কলোক্যুইয়ামের সঙ্গে সমন্বিত ইন্টার্নশিপের মাধ্যমে বাস্তব অভিজ্ঞতা অর্জন করবে। কোর্সটির নমনীয় ও নির্দেশনামূলক ডিজাইন অনলাইন, ক্লাসে উপস্থিতি ও অভিজ্ঞতাপ্রসূত শিখনকে সমন্বিত করে তৈরি। এই মাস্টার্স প্রোগ্রামটি থাইল্যান্ডের শীর্ষস্থানীয় ব্যবসা কর্মসূচি, বিশ্ব র‌্যাংকিংয়ে শীর্ষ দুই শতাংশে অবস্থানকারী অধ্যাপক ও ব্যবসা উদ্যোক্তাদের জন্য বিশেষভাবে প্রণীত পাঠক্রমকে একত্রিত করে তৈরি।

এআইটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো বাস্তবায়নে, বিশেষ করে দারিদ্র দূরীকরণে তার প্রতিশ্রুতি ও কর্মদক্ষতা এবং তার পাঠক্রম ও গবেষণায় এর প্রতিফলনের জন্য বিশ্ব র‌্যাংকিংয়ে শীর্ষ ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানের অন্যতম বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

ভার্চ্যুয়াল অনুষ্ঠানটিতে আরও ছিল ফ্ল্যাশ প্যানেল ও প্রশ্নোত্তর পর্ব। যেখানে অংশ নেন কলম্বিয়ার আরাবেল্লা অ্যাডভাইজার্সের সহযোগী পরিচালক মারিয়ানা বটেরো, চীনের ইউথিংক সেন্টারের প্রধান নির্বাহী অ্যলেক্স ওয়াং ও ভারতের ইকোসলভের প্রধান নির্বাহী ম্যাথিউ কুরুভিল্লা। আয়োজনে লাইভ লাঞ্চের আয়োজন করেন অধ্যাপক ফাইজ শাহ, এআইটির স্কুল অব ম্যানেজমেন্টের এন্টারপ্রাইজ এনগেজমেন্টের পরিচালক অধ্যাপক লাকীশা র‌্যানসম ও ইউনূস থাইল্যান্ড ফাউন্ডেশনের ডিরেক্টর অব প্রোগ্রাম ক্যালাম ম্যাককেনজি।

এই মাস্টার্স প্রোগ্রামটির আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে এআইটির ইউনূস প্রফেশনাল মাস্টার্স (https://www.yunusmasters.ait.asia/) ওয়েবসাইটে।

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

3h ago