তাইওয়ানে টানেলের ভেতর ট্রেন লাইনচ্যুত, নিহত ৪১

তাইওয়ানে পূর্বাঞ্চলীয় হুয়ালিয়েন প্রদেশে একটি যাত্রীবাহী ট্রেন টানেলের ভেতর দিয়ে যাওয়ার সময় ট্রাকের সঙ্গে ধাক্কা খেয়ে লাইনচ্যুত হওয়ায় ট্রেনের চালকসহ অন্তত ৪১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬০ জনেরও বেশি।
তাইওয়ানে পূর্বাঞ্চলীয় হুয়ালিয়েন প্রদেশে একটি যাত্রীবাহী ট্রেন টানেলের ভেতর দিয়ে যাওয়ার সময় ট্রাকের সঙ্গে ধাক্কা খেয়ে লাইনচ্যুত হলে ট্রেনের চালকসহ অন্তত ৪১ জন নিহত হন। ২ এপ্রিল ২০২১। ছবি: রয়টার্স

তাইওয়ানে পূর্বাঞ্চলীয় হুয়ালিয়েন প্রদেশে একটি যাত্রীবাহী ট্রেন টানেলের ভেতর দিয়ে যাওয়ার সময় ট্রাকের সঙ্গে ধাক্কা খেয়ে লাইনচ্যুত হওয়ায় ট্রেনের চালকসহ অন্তত ৪১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬০ জনেরও বেশি।

আরও প্রায় ৭০ জন ধ্বংসাবশেষের মধ্যে আটকে রয়েছেন। 

আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

তাইওয়ানের পরিবহনমন্ত্রী লিন চাই-লুং ঘটনাস্থলে সাংবাদিকদের বলেছেন, ট্রেনটিতে ৪০ জনের মতো যাত্রী ছিলেন।

তাইওয়ানে একে গত চার দশকে ভয়াবহতম রেল দুর্ঘটনা হিসেবে উল্লেখ করে দেশটির গণমাধ্যম জানিয়েছে, ট্রেনটিতে আসন না পেয়ে অনেক যাত্রী দাঁড়িয়েছিলেন। দুর্ঘটনার সময় তারা ছিটকে পড়েন।

দুর্ঘটনায় বেঁচে যাওয়া এক নারী স্থানীয় টেলিভিশনকে বলেছেন, ‘যাত্রী একে অপরের ওপর আছড়ে পড়ছিলেন। খুবই ভয়ঙ্কর অবস্থা ছিল। সেখানে সপরিবারে মানুষ ভ্রমণ করছিলেন।’

ট্রেনটি তাইপে থেকে পূর্ব তাইওয়ানের তাইতুং শহরে যাচ্ছিল।

ট্রেনের প্রথম চারটি বগি থেকে প্রায় ১০০ জনকে বের করে আনা হয়েছে। পাঁচ থেকে আট নং বগি দুমড়ে-মুচড়ে গিয়েছে এবং সেগুলোতে পৌঁছানো যাচ্ছে না।

তাইওয়ানের কেন্দ্রীয় সংবাদ এজেন্সি জানিয়েছে, একটি ভুলভাবে পার্ক করা ট্রাক পিছলে রেলগাড়ির চলার পথের ওপর চলে আসলে দুর্ঘটনাটি ঘটে।

দমকল বাহিনীর দেওয়া ছবিতে ট্রেনের পাশে একটি ট্রাকের ধ্বংসাবশেষ দেখা গিয়েছে।

এই মারাত্মক দুর্ঘটনাটি ঘটেছে আগামী রোববার দেশটির ঐতিহ্যবাহী কিংমিং উৎসবের ছুটির ঠিক আগে। তিন দিনের ছুটিতে অনেকে তাদের বাড়ি ফিরছিলেন।

ঐতিহ্যবাহী ‘কবর ঝাড়ু দেওয়া’ দিবস হিসেবেও পরিচিত এ অনুষ্ঠানটি পালন করা হয় মৃত আত্মীয়-স্বজনের কবরে গিয়ে সম্মান প্রদর্শনের মাধ্যমে।

Comments

The Daily Star  | English

Abu Sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

13h ago