অবশেষে মুক্ত আকাশে ১৬ শকুন

প্রায় পাঁচ মাস বন্দী থকার পর অবশেষে মুক্ত আকাশে ডানা মেলল ১৬ শকুন। আজ দিনাজপুরের বীরগঞ্জে সিংড়া জাতীয় উদ্যান থেকে শকুনগুলোকে আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হয়।

প্রায় পাঁচ মাস বন্দী থকার পর অবশেষে মুক্ত আকাশে ডানা মেলল ১৬ শকুন। আজ দিনাজপুরের বীরগঞ্জে সিংড়া জাতীয় উদ্যান থেকে শকুনগুলোকে আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হয়।

গত বছরের নভেম্বর মাসের শুরুতে দেশের বিভিন্ন জায়গা থেকে উদ্ধার হওয়া বিপন্ন বিভিন্ন প্রজাতির শকুন আনা হয় সিংড়া জাতীয় উদ্যানের শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রে।

সেখানে চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলার পর ১৬ শকুনকে ছেড়ে দেওয়া হলো মুক্ত হাওয়ায়।

আজ বিকেল ৫টায় শকুন অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বশিরুল আল মামুন, সহকারী বন সংরক্ষক শাহিন কবির, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) সহকারী প্রকল্প কর্মকর্তা সমীর সাহা, সিংড়া শালবন বিট কর্মকর্তা হরিপদ দেবনাথ প্রমুখ।

আইইউসিএন কর্মকর্তা সমীর সাহা জানান, সিংড়া শালবনের শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রটি উত্তরবঙ্গে প্রথম। ২০১৬ সালে প্রকল্পটির যাত্রা শুরু হয়। অনেক দূরের পথ পাড়ি দিয়ে আমাদের দেশে আসার সময় শকুনগুলো দুর্বল হয়ে লোকালয়ে নেমে যায়। এগুলোকে উদ্ধার করে বনবিভাগ এবং আইইউসিএন চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলে। জীবাণু মুক্ত করে পরে এদের ছেড়ে দেওয়া হয়।

দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বশিরুল আল মামুন জানান, নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে তীব্র শীতের কারণে হিমালয় থেকে আসা দেশের আটটি জেলা থেকে শকুন উদ্ধার করে চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তোলা হয়। বিপন্ন শকুন রক্ষায় আমরা চেষ্টা অব্যাহত রেখেছি। প্রকৃতির জন্য উপকারী এই পাখিটির অস্তিত্ব রক্ষায় প্রকল্পটি নেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

6h ago