বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

শ্রীলঙ্কা সফরে সৌম্য বাদ, ফিরলেন শুভাগত, নতুন মুখ তিনটি

শ্রীলঙ্কা সফরের জন্য ২১ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
ছবি: বিসিবি

শ্রীলঙ্কা সফরের জন্য ২১ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চমক দেখিয়ে সেখানে জায়গা করে নিয়েছেন ৩৪ বছর বয়সী শুভাগত হোম। এই অলরাউন্ডার জাতীয় দলের জার্সিতে সবশেষ ম্যাচটি খেলেছিলেন পাঁচ বছর আগে।

শুক্রবার ঘোষিত স্কোয়াডে জায়গা মেলেনি সৌম্য সরকারের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাটিতে বাংলাদেশের সবশেষ সিরিজের দ্বিতীয় টেস্টে খেলেছিলেন তিনি। চোটে পড়া সাকিব আল হাসানের পরিবর্তে তাকে নেওয়া হয়েছিল। শুরুতে মূল স্কোয়াডে ছিলেন না বাঁহাতি এই টপ-অর্ডার ব্যাটসম্যান।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নিতে যাওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজে নেই তারকা অলরাউন্ডার সাকিব। একই কারণে বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানও অনুপস্থিত। চোটের কারণে জায়গা পাননি তরুণ পেসার হাসান মাহমুদ। দলে নতুন মুখ তিনটি। প্রথমবারের মতো ডাক পেয়েছেন তিন পেসার শরিফুল ইসলাম, মুকিদুল ইসলাম ও শহীদুল ইসলাম।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলতে আগামী সোমবার শ্রীলঙ্কায় পৌঁছাবে বাংলাদেশ। খেলাগুলো অনুষ্ঠিত হবে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। তবে এর আগে দুই ভাগে ভাগ হয়ে নিজেদের মধ্যে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

মূলত, গত বছরের জুলাইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এ সিরিজটি। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শেষ পর্যন্ত তা স্থগিত করা হয়। এরপর মহামারির প্রভাব কিছুটা কমলে ফের সেপ্টেম্বর-অক্টোবরে আয়োজনের চেষ্টা চালানো হয়। কিন্তু কোয়ারেন্টিন সংক্রান্ত নানা জটিলতায় তখনও শ্রীলঙ্কা সফরে যাওয়া হয়নি বাংলাদেশের।

আগামী ১৭ ও ১৮ এপ্রিল অনুষ্ঠিত হবে দুই দিনের প্রস্তুতি ম্যাচটি। এরপর ২১ এপ্রিল প্রথম টেস্ট মাঠে গড়াবে। দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৯ এপ্রিল থেকে।

করোনাভাইরাসের কারণে সতর্কতার অংশ হিসেবে বড় স্কোয়াড নিয়ে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ দল। যাতে প্রস্তুতির সুবিধা হয় এবং কেউ আক্রান্ত হলে বিকল্প বাছাই করতে সমস্যা না হয়। প্রস্তুতি ম্যাচের পর টেস্ট সিরিজের জন্য চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবে বিসিবি।

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের টেস্ট দল: মুমিনুল হক, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহী, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শুভগত হোম, শহীদুল ইসলাম, নুরুল হাসান সোহান।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago