সুপ্রিম কোর্টের কিছু রায় সঠিকভাবে কার্যকর না হওয়া দুঃখজনক: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সুপ্রিম কোর্টের কিছু রায় যথাযথভাবে কার্যকর না হওয়া দুঃখজনক।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ফাইল ফটো

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সুপ্রিম কোর্টের কিছু রায় যথাযথভাবে কার্যকর না হওয়া দুঃখজনক।

তিনি বলেন, রাষ্ট্রের সব সংস্থা সাংবিধানিকভাবে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলতে বাধ্য।

সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ নিয়ে লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে আজ শনিবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধান বিচারপতি মাহমুদ হোসেন এ কথা বলেন।

বই দুটি হলো--আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের বঙ্গবন্ধু বাংলাদেশ: একজন যুদ্ধশিশুর গল্প ও অন্যান্য এবং হাইকোর্ট বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিমের লেখা বঙ্গবন্ধু: সংবিধান আইন আদালত ও অন্যান্য।

এ সময় প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়ন নিশ্চিত করতে কোনও সেল গঠন করার দরকার নেই কারণ সংবিধানের ১১২ অনুচ্ছেদ অনুযায়ী সব সংস্থা রায় মেনে চলতে বাধ্য।

তিনি বলেন, 'রায় বাস্তবায়ন না করার জন্য আমরা আদালত অবমাননার কার্যক্রম শুরু করতে পারি। কিন্তু আমরা তা করতে করতে ক্লান্ত হয়ে গেছি।'

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, 'জনগণের সম্পত্তির রক্ষক সরকার এবং জনগণের সম্পত্তি রক্ষায় আদালত আইনত বাধ্য। আমি আশা করি সুপ্রিম কোর্টের প্রতিটি রায় নির্বাহী বিভাগের সহযোগিতায় যথাযথভাবে বাস্তবায়ন করা হবে।'

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ইতিহাসবিদ ও গবেষক অধ্যাপক মুনতাসীর মামুন সুপ্রিম কোর্টের রায় কার্যকর নিশ্চিত করতে একটি সেল গঠনের জন্য অনুরোধ জানালে প্রধান বিচারপতি এসব কথা বলেন।

Comments

The Daily Star  | English

'Why did they kill my father?'

Slain MP’s daughter demands justice for her father

39m ago