শীর্ষ খবর

করোনা আক্রান্ত লালনশিল্পী ফরিদা পারভীন হাসপাতালে

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন প্রখ্যাত লালনশিল্পী ফরিদা পারভীন। গত ৮ এপ্রিল তার করোনা শনাক্ত হয়। ডাক্তারের পরামর্শ অনুযায়ী এ কয়দিন বাসাতে চিকিৎসা নিলেও আজ দুপুরে তাকে ইউনিভার্সেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ফরিদা পারভীন। ছবি: সংগৃহীত

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন প্রখ্যাত লালনশিল্পী ফরিদা পারভীন। গত ৮ এপ্রিল তার করোনা শনাক্ত হয়। ডাক্তারের পরামর্শ অনুযায়ী এ কয়দিন বাসাতে চিকিৎসা নিলেও আজ দুপুরে তাকে  ইউনিভার্সেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফরিদা পারভীনের ছেলে ছেলে ইমাম জাফর নোমানী দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমার আম্মা এই কয়েকদিন বাসা থেকে চিকিৎসা নিচ্ছিলেন। কিন্তু, সিটি স্ক্যানের রিপোর্ট অনুযায়ী আম্মার ফুসফুসের প্রায় ৫০ শতাংশ আক্রান্ত হয়েছে৷ ডাক্তারের বিশেষ পরামর্শে খুব দ্রুত তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে৷ তার সুস্থতার জন্য দোয়া করবেন।’

ফরিদা পারভীন লালনের গান গেয়ে দেশে-বিদেশে খ্যাতি পেয়েছেন৷ ১৯৫৪ সালের ৩১ ডিসেম্বর নাটোর জেলার সিংড়া থানার শাওল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

জন্ম নাটোরে হলেও বড় হয়েছেন কুষ্টিয়ায়। ১৯৬৮ সালে রাজশাহী বেতারের তালিকাভুক্ত শিল্পী হিসেবে নজরুল সংগীত গাইতে শুরু করেন। পরবর্তীতে ১৯৭৩ সালের দিকে দেশাত্মবোধক গান গেয়ে জনপ্রিয়তা অর্জন করেন। সাধক মোকসেদ আলী শাহের কাছে ফরিদা পারভীন লালন সংগীতের তালিম নেন।

১৯৮৭ সালে ফরিদা পারভীন সংগীতাঙ্গনে বিশেষ অবদানের জন্য একুশে পদক পান। এছাড়া ২০০৮ সালে তিনি জাপান সরকারের পক্ষ থেকে ‘ফুকুওয়াকা এশিয়ান কালচার’ পুরস্কারও পেয়েছেন। সেরা প্লে-ব্যাক গায়িকা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন ১৯৯৩ সালে।

শিশুদের লালন সংগীত শিক্ষায় ‘অচিন পাখি স্কুল’ নামে একটি গানের স্কুল গড়ে তুলেছেন তিনি।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

10h ago