করোনাভাইরাস

মৃত্যু ২৯ লাখ ৪৪ হাজার, আক্রান্ত ১৩ কোটি ৬৪ লাখের বেশি

বিশ্বে আবারও করোনার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বাড়তে শুরু করেছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বাড়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে আবারও করোনার সংক্রমণ আশঙ্কাজনকভাবে বাড়তে শুরু করেছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বাড়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী (বাংলাদেশ সময় সকাল ৯টা পর্যন্ত) বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৬৪ লাখের বেশি এবং মৃত্যুবরণ করেছেন ২৯ লাখ ৪৪ হাজারের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৬৪ লাখ ৯৩ হাজার ১৭৬ জন এবং মারা গেছেন ২৯ লাখ ৪৪ হাজার ৩৬৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৭৬ লাখ ৯৪ হাজার ৫৯৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ১২ লাখ ৬৭ হাজার ৩১১ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৬২ হাজার ৫২১ জন।

গত কয়েকদিনে ব্যাপক হারে সংক্রমণ বেড়ে যাওয়ায় ব্রাজিলকে পেছনে ফেলে আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে ভারত। ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৫ লাখ ২৭ হাজার ৭১৭ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন এক লাখ ৭০ হাজার ১৭৯ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ২১ লাখ ৫৬ হাজার ৫২৯ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৫ লাখ ১৭ হাজার ৮০৮ জন, মারা গেছেন তিন লাখ ৫৪ হাজার ৬১৭ জন। সুস্থ হয়েছেন এক কোটি ১৮ লাখ ৯২ হাজার ২২৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ নয় হাজার ৭০২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৮১ হাজার ৮৪০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ৬৫ হাজার ২৪৪ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ছয় লাখ ৯১ হাজার ৯৫৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন নয় হাজার ৮৮২ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৮১ হাজার ১১৩ জন।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago