শীর্ষ খবর

সুন্দরবনে বাঘের হামলায় মৌয়াল নিহত

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের হামলায় মৌয়াল হাবিবুর রহমান (২৭) নিহত হয়েছেন।
স্টার ফাইল ছবি

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে মধু সংগ্রহ করতে গিয়ে বাঘের হামলায় মৌয়াল হাবিবুর রহমান (২৭) নিহত হয়েছেন।

আজ বুধবার সকালে শ্যামনগরের কৈখালী স্টেশনের নিকটে হোগলডাঙা এলাকায় মধু সংগ্রহের সময় বাঘের কবলে পড়ে।

নিহত হাবিবুর রহমান শ্যামনগর উপজেলার মীরগাং গ্রামের আব্দুল আজিজ মোল্লার ছেলে। পরে দুপুর সাড়ে বারটার দিকে স্থানীয়রা বন বিভাগের সহায়তা সুন্দরবন থেকে তার উদ্ধার করে নিয়ে আসে।

নিহতের প্রতিবেশী স্থানীয় রমজাননগর ইউপি সদস্য আনারুল ইসলাম দ্য ডেইলি স্টারকে এসব তথ্য জানান।

তিনি বলেন, কৈখালী স্টেশন থেকে পাশ (অনুমতিপত্র) নিয়ে এপ্রিলের শুরুতে সহযোগীদের সঙ্গে হাবিবুর সুন্দরবনে যায়। বুধবার সকালে হঠাৎ করে বাঘ তার ওপর হামলে পড়ে তাকে নিয়ে বনের ভিতরে চলে যায়। একপর্যায়ে সহযোগী মৌয়ালদের মাধ্যমে হাবিবুরকে বাঘে নিয়ে যাওয়ার খবরে স্থানীয়রা সুন্দরবনে ঢুকে দুপুর সাড়ে ১২টার দিকে তার মরদেহ উদ্ধার করে।

এছাড়া, মঙ্গলবার বিকেলে সুন্দরবনের কাছিকাটা পারাদুনি এলাকায় মধু সংগ্রহ করার সময় রবিউল ইসলাম (২৩) নামের আরেক মৌয়াল বাঘের হামলায় আহত হয়। তিনি সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের সোরা গ্রামের দৃষ্টিনন্দন এলাকার আব্দুল হাকিমের ছেলে।

বাঘের হামলায় আহত রবিউল ইসলামের বাবা আব্দুল হাকিম জানান, বুড়িগোয়ালিনী স্টেশন থেকে অনুমতিপত্র নিয়ে ৩ এপ্রিল থেকে তারা সুন্দরবনে মধু সংগ্রহ করছে। মঙ্গলবার বিকেলে কাছিকাটা পারাদুনি এলাকায় মধু কাটার সময় বাঘ রবিউলের ওপর ঝাঁপিয়ে পড়ে। এসময় তিনিসহ অন্য সঙ্গীরা হাতে থাকা লাঠি দিয়ে বাঘের ওপর পাল্টা হামলা চালায়। প্রায় আধা ঘণ্টা পর বাঘ শিকার ছেড়ে বনের ভিতরে চলে যায়। রাতেই রবিউলকে নৌকায় করে লোকালয়ে আনা হয়। আহত রবিউল স্থানীয় চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা নিচ্ছেন।

পল্লী চিকিৎসক সোলায়মান ইসলাম জানান, ঘাড়, পিঠ, হাতে ও মাথার ক্ষত স্থানে বিশেষ চিকিৎসায় রক্তক্ষরণ বন্ধ করা হয়েছে। প্রয়োজনীয় চিকিৎসা দেওয়ার চেষ্টা চলছে।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এম এ হাসান দ্য ডেইলি স্টারকে বলেন, ‘সুন্দরবনে পৃথক পৃথক বাঘের আক্রমণে একজনের মৃত্যু ও আরেকজনের আহতের খবর লোকমুখে শুনেছি। যদি তারা পাশ (অনুমতিপত্র) নিয়ে সুন্দরবনে প্রবেশ করে থাকে তাহলে ক্ষতিপূরণ দেওয়া হবে।’

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

3h ago