চলে গেলেন চলচ্চিত্র পরিচালক, গবেষক সাজেদুল আউয়াল

চলচ্চিত্র নির্মাতা, কাহিনীকার, গবেষক, নাট্যকার ও শিক্ষক সাজেদুল আউয়াল মৃত্যুবরণ করেছেন।
সাজেদুল আউয়াল। ছবি: সংগৃহীত

চলচ্চিত্র নির্মাতা, কাহিনীকার, গবেষক, নাট্যকার ও শিক্ষক সাজেদুল আউয়াল মৃত্যুবরণ করেছেন।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় নিজ বাসায় মারা যান তিনি । দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু।

তিনি বলেন, ‘সাজেদুল আউয়াল ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন। তিনি নাট্যকার এবং চলচ্চিত্র গবেষকও ছিলেন। কোভিড পরবর্তী জটিলতায় তিনি মারা যান ।

নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু আরও বলেন, ‘করোনা হওয়ার পর তিনি সুস্থ হয়ে বাসায় ফিরেছিলেন।  বাসায় ফেরার তিন দিনের মাথায় মারা গেলেন।’

সাজেদুল আউয়াল ‘ছিটকিনি’ নামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন । ছিটকিনি সিনেমার কাহিনী ও চিত্রনাট্য তার ছিল । রুনা খান এই সিনেমায় প্রধান একটি চরিত্রে অভিনয় করেছিলেন।

বিখ্যাত চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটকের সিনেমার ওপর গবেষণাও করেছিলেন তিনি। সত্যজিতের স্রষ্টাবৃওি নামে একটি বই লিখেছেন তিনি। এছাড়াও, তার চলচ্চিত্র ও নাট্যকলা নামের আরও দুটি বই আছে।

বাংলাদেশ টেলিভিশনের জন্য অনেক নাটক লিখেছেন সাজেদুল আউয়াল। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়িয়েছনও তিনি।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের মহাসচিব কামাল বায়েজীদ বলেন, সাজেদুল আাউয়াল নতুন একটি সিনেমার সরকারি অনুদান পেতে স্ক্রিপ্ট জমা দিয়েছিলেন। তার সেই স্বপ্নের মৃত্যু ঘটল।

অভিনেত্রী রুনা খান বলেন, ‘মনটা খুব খারাপ। একটার পর একটা খারাপ সংবাদ পাচ্ছি। সাজেদুল আউয়ালের পরিচালনায় ছিটকিনি সিনেমায় অভিনয় করেছিলাম। ভীষণ ভালো মানুষ ছিলেন । তার পরের সিনেমার জন্যও আমাকে বলে রেখেছিলেন। ছিটকিনি সিনেমায় অভিনয় করে মেরিল প্রথম আলো পুরস্কার পেয়েছিলাম।’

আজ রাতেই আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানান নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

1h ago