ইসরায়েলের সঙ্গে গ্রিসের ১.৬৫ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তি

গ্রিসের সঙ্গে রেকর্ড ১ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিরক্ষা চুক্তি করেছে ইসরায়েল। এখন পর্যন্ত দেশ দুটির মধ্যে এটাই সবচেয়ে বড় চুক্তি।
ইসরায়েলের সঙ্গে বৃহত্তম প্রতিরক্ষা চুক্তি সই করেছে গ্রিস। ছবি: রয়টার্স

গ্রিসের সঙ্গে রেকর্ড ১ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিরক্ষা চুক্তি করেছে ইসরায়েল। এখন পর্যন্ত দেশ দুটির মধ্যে এটাই সবচেয়ে বড় চুক্তি।

আজ রোববার আরব নিউজ জানায়, দুই দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চুক্তিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা জানিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চুক্তির অংশ হিসেবে গ্রিসের বিমান বাহিনী হেলেনিক এয়ার ফোর্সের জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন ও পরিচালনা করবে ইসরায়েলের অস্ত্র কোম্পানি ‘এলবিট সিস্টেমস’। ২২ বছর এই চুক্তি বহাল থাকবে।

প্রশিক্ষণ কেন্দ্রটি তৈরি করা হবে ইসরায়েলের নিজস্ব ফ্লাইট অ্যাকাডেমির আদলে এবং এতে থাকবে ইতালির কোম্পানি লিওনার্দোর তৈরি ১০টি এম-৩৪৬। এ ছাড়া গ্রিসের টি-৬ এয়ারক্রাফটকে আরও উন্নত করার জন্য প্রয়োজনীয় উপকরণও সরবরাহ করবে এলবিট। পাশাপাশি প্রশিক্ষণ পরিচালনা এবং অন্যান্য রসদ সরবরাহের কাজও তারা করবে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ বলেন, ‘আমি নিশ্চিত যে, এ প্রকল্প ইসরায়েল ও গ্রিসের সক্ষমতা বাড়িয়ে তুলবে এবং দুই দেশের অর্থনীতিকে শক্তিশালী করবে। আর এভাবেই প্রতিরক্ষা, অর্থনীতি ও রাজনীতির ক্ষেত্রে দুই দেশের অংশীদারিত্বের সম্পর্ক আরও গভীর হবে।’

এর আগে গত শুক্রবার সাইপ্রাসে সংযুক্ত আরব আমিরাত, গ্রিস, সাইপ্রাস ও ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মন্ত্রীরা দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ব্যাপারে একমত হন।

Comments

The Daily Star  | English

3 quota protest leaders held for their own safety: home minister

Three quota protest organisers have been taken into custody for their own safety, said Home Minister Asaduzzaman Khan

27m ago