নাভালনির স্বাস্থ্যের মারাত্মক অবনতি, যে কোনো সময় ‘মৃত্যু’র আশঙ্কা

রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির স্বাস্থ্যের ব্যাপক অবনতি হয়েছে। এ জন্য যে কোনো সময় নাভালনির ‘মৃত্যু’ হতে পারে আশঙ্কা প্রকাশ করেছেন তার চিকিৎসক জেরোস্লাভ আশিকহিমিন।
আলেক্সি নাভালনি। ফাইল ফটো রয়টার্স

রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির স্বাস্থ্যের ব্যাপক অবনতি হয়েছে। এ জন্য যে কোনো সময় নাভালনির ‘মৃত্যু’ হতে পারে আশঙ্কা প্রকাশ করেছেন তার চিকিৎসক জেরোস্লাভ আশিকহিমিন।

আজ রবিবার কাতারভিত্তিত সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক ও রাজনৈতিক প্রতিপক্ষ অ্যালেক্সি নাভালনি টানা তিন সপ্তাহ ধরে অনশন ধর্মঘটে থাকায় তার স্বাস্থ্যের মারাত্মক অবনতি হয়েছে।

৪৪ বছর বয়সী নাভালনি ‘মৃত্যুর দ্বারপ্রান্তে’ আছেন বলে জানিয়েছেন তার চিকিৎসক জেরোস্লাভ আশিকহিমিন। পরিবারের কাছ থেকে নাভালনির স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট পেয়েছেন বলে জানান তিনি।

পরিবারের কাছ থেকে পাওয়া স্বাস্থ্য পরীক্ষার রিপোর্টের বরাত দিয়ে চিকিৎসক জেরোস্লাভ আশিকহিমিন জানান, তার শরীরে পটাশিয়ামের মাত্রা অনেক বেশি, এ কারণে কার্ডিয়াক অ্যারেস্ট হতে পারে। এছাড়া, ক্রিয়েটিনিনের মাত্রা বৃদ্ধি পাওয়ায় কিডনি বিকল হয়ে যেতে পারে।

এক ফেসবুক পোস্টে তিনি লিখেন, ‘আমাদের রোগীর (নাভালনি) যে কোনো মুহূর্তে মৃত্যু হতে পারে।’

নাভালনি জানিয়েছেন, কারাগারে তার সঙ্গে ব্যক্তিগত চিকিৎসকদেরও দেখা করার অনুমতি দেওয়া হয়নি।

কারাগারে তাকে ঠিকমত চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে না অভিযোগ তুলে গত ৩১ মার্চ থেকে তিনি অনশন শুরু করেন। তখন নাভালনি জানিয়েছিলেন, তার পিঠে ও দুই পায়ে প্রচণ্ড ব্যথা হচ্ছে।

শুক্রবার নাভালনি জানিয়েছেন, কারাগার কর্তৃপক্ষ তাকে অনশন ধর্মঘট প্রত্যাহারের চাপ দিচ্ছে এবং তাকে ‘স্ট্রেইটজ্যাকেট’-এর মধ্যে ঢুকিয়ে রাখার হুমকি দেওয়া হয়েছে।

তবে, রাশিয়ার কারা কর্তৃপক্ষ জানিয়েছে, নাভালনিকে প্রয়োজনীয় সব ধরনের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

নাভালনিকে গত বছর ২০ আগস্ট বিষাক্ত রাসায়নিক নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে হত্যার চেষ্টা করা হয়েছিল। উন্নত চিকিৎসার জন্য তাকে রাশিয়া থেকে জার্মানির বার্লিনে নিয়ে যাওয়া হয়। গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে সুস্থ হয়ে মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে নামার পর ৪৪ বছর বয়সী নাভালনিকে আটক করে রুশ পুলিশ। শুরুতে তাকে ৩০ দিনের আটকাদেশ দেওয়া হলেও এরপর এক রায়ে নাভালনির আড়াই বছরের কারাদণ্ড হয়।

আরও পড়ুন:

Comments

The Daily Star  | English

I am a class one student in politics: Shakib

The number 1 all-rounder receives a grand welcome in Magura on his first visit since getting nomination from Awami League to contest in the upcoming national polls

10m ago