করোনাভাইরাস

মৃত্যু ৩০ লাখ ১৭ হাজার, আক্রান্ত ১৪ কোটি ১১ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
Corona_10Feb21.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন প্রায় ৩০ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১৪ কোটির উপরে। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটির বেশি।

আজ সোমবার সকালে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের আজ সকাল ৯টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ১১ লাখ ১৩ হাজার ৭২১ জন এবং মারা গেছেন ৩০ লাখ ১৭ হাজার ৪১২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটি পাঁচ লাখ ৫০ হাজার ২২৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৬ লাখ ৬৮ হাজার ৫৩২ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৬৭ হাজার ২১৭ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন এক কোটি ৫০ লাখ ৬১ হাজার ৯১৯ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন এক লাখ ৭৮ হাজার ৭৬৯ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৯ লাখ ৪৩ হাজার ৭১ জন, মারা গেছেন তিন লাখ ৭৩ হাজার ৩৩৫ জন। সুস্থ হয়েছেন এক কোটি ২২ লাখ ৯৯ হাজার ১৮৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ ১২ হাজার ৩৩৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২৩ লাখ পাঁচ হাজার ৬০২ জন। সুস্থ হয়েছে ১৭ লাখ ৬৫ হাজার ২৪৪ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ১৮ হাজার ৯৫০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১০ হাজার ৩৮৫ জন। আর সুস্থ হয়েছেন ছয় লাখ ১৪ হাজার ৯৩৬ জন।

Comments

The Daily Star  | English

Somali pirates say MV Abdullah released after $5 million ransom paid

Somali pirates released a hijacked ship, MV Abdullah, and its crew of 23 early on Sunday after a $5 million ransom was paid, according to two pirates

2h ago