জাতিসংঘের ৩ সংস্থার নির্বাহী বোর্ডে নির্বাচিত বাংলাদেশ

আগামী তিন বছরের জন্য জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের (সিএনডি) সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ।
Bangladesh at UN
প্রতীকী ছবি। সংগৃহীত

আগামী তিন বছরের জন্য জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের (সিএনডি) সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

এছাড়াও, ইউনিসেফ ও ইউএন উইমেন’র নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে বাংলাদেশ পুনঃনির্বাচিত হয়েছে।

গতকাল মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশে স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) সহযোগী সংস্থা সিএনডি’র এই নতুন পরিষদ আগামী জানুয়ারিতে দায়িত্ব গ্রহণ করবে।

নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে ইকোসক’র ব্যবস্থাপনা সভায় সদস্য রাষ্ট্রগুলোর প্রত্যক্ষ ভোটে গতকাল এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাড়াও সৌদি আরব, দক্ষিণ কোরিয়া ও ইরান এশিয়া-প্রশান্ত অঞ্চল থেকে সংস্থাটির কার্যকরী পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে।

নির্বাচনে জয়লাভের পর জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা গণমাধ্যমকে বলেন, ‘সিএনডি’র নির্বাচনটি ছিল অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ। বাংলাদেশ এতে দ্বিতীয় সর্বোচ্চ ভোট (৪৩ ভোট) পেয়েছে। এই বিজয় বহুপাক্ষিক ফোরামে বাংলাদেশের নেতৃত্বের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থারই বহিঃপ্রকাশ।’

`বিশ্বব্যাপী মাদক সমস্যার প্রতি বাংলাদেশ সবসময়ই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে’ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘বাংলাদেশ জাতীয় পর্যায়ে মাদক চোরাকারবার বন্ধে উদ্যোগ গ্রহণ করেছে এবং এ বিষয়ে আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।’

এতে আরও বলা হয়েছে, ইকোসক ব্যবস্থাপনা সভায় ইউনিসেফ ও ইউএন উইমেন’র নির্বাহী বোর্ডের নির্বাচনও অনুষ্ঠিত হয়। উভয় বোর্ডে বাংলাদেশ সদস্য হিসেবে পুনঃনির্বাচিত হয়েছে। নতুন এই বোর্ড দুটি আগামী জানুয়ারি থেকে কার্যক্রম শুরু করবে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago