শান্তর দাপটে দ্বিতীয় সেশনও বাংলাদেশের

বুধবার পালেকেল্লেতে প্রথম টেস্টে টস জিতে টানা দুইটি সেশন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। প্রথম দিনের চা-বিরতি পর্যন্ত বাংলাদেশের রান ২ উইকেটে ২০০।
Najmul Hossain Shanto
ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

তিন নম্বরে সুযোগ পেয়ে তেমন কিছু করে দেখাতে পারছিলেন না নাজমুল হোসেন শান্ত। খারাপ সময় ঝেড়ে ফেলতে এবার তার ব্যাটে দেখা মিলল ঝলক। সেঞ্চুরি হাতছাড়া করে তামিম ইকবাল ফিরে গেলেও প্রথম তিন অঙ্কের আভাস দিচ্ছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

বুধবার পালেকেল্লেতে প্রথম টেস্টে টস জিতে টানা দুইটি সেশন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। প্রথম দিনের চা-বিরতি পর্যন্ত বাংলাদেশের রান ২ উইকেটে ২০০। অর্থাৎ প্রথম দুই সেশনে কেবল একটি করে উইকেট হারাল মুমিনুল হকের দল। ৭৮ রান নিয়ে ব্যাট করছেন শান্ত, মুমিনুল অপরাজিত আছেন ২১ রানে। তৃতীয় উইকেটে দুজনের জুটিতে এসে গেছে ৪৮ রান।

১ উইকেটে ১০৬ রান নিয়ে লাঞ্চের পর শুরু করে বাংলাদেশ। প্রথম কয়েক মিনিট তামিম-শান্ত দুই ব্যাটসম্যানই ছিলেন সতর্ক। মানিয়ে নেওয়ার পরই মেলে ধরতে শুরু করেন তারা। অনায়াসে ব্যাট করে তামিম এগুচ্ছিলেন সেঞ্চুরির দিকে। ৮৬ থেকে বিশ্ব ফার্নেন্দোকে চার মেরে পৌঁছান ৯০ রানে। এরপরই গড়বড়। অফ স্টাম্পের বাইরের বল থার্ড ম্যানের দিকে ঠেলে দিতে চেয়েছিলেন। অথচ দ্বিতীয় স্লিপেই আছে ফিল্ডার। তামিমের ক্যাচ গেল সেখানেই।

এতে ভাঙে দ্বিতীয় উইকেটে শান্তর সঙ্গে তার ১৪৪ রানের বড় জুটি। চারে নেমে অধিনায়ক মুমিনুলের থিতু হতে সমস্যা হয়নি। তবে তিনি খুব একটা তাড়াহুড়োর দিকে যাননি। লঙ্কান বোলাররাও নতুন ব্যাটসম্যান ক্রিজে পেয়ে তৈরি করতে পারেননি কোন চাপ।

আরেকদিন থিতু শান্ত উইকেটের নানা দিক থেকে রান বের করতে থাকেন। ধনঞ্জয়া ডি সিলভাকে ইনসাইড আউটে মারেন ইনিংসের প্রথম ছক্কা। ক্যারিয়ার সেরা আগের ৭১ রানও পেরিয়ে যান স্বাচ্ছন্দে। শান্ত যেভাবে খেলছেন তাতে প্রথম সেঞ্চুরিটা তার প্রাপ্য।

সংক্ষিপ্ত স্কোর

(প্রথম দিনের চা-বিরতি পর্যন্ত)

বাংলাদেশ প্রথম ইনিংস : ৫৩ ওভারে ২০০/২ (তামিম ৯০, সাইফ ০, শান্ত ব্যাটিং ৭৮* , মুমিনুল ব্যাটিং ২১* ;  লাকমাল ০/৩৪, বিশ্ব ২/৫২, লাহিরু ০/৫৩, ম্যাথিউস ০/৮, ধনঞ্জয়া ০/৩৬, হাসারাঙ্গা ০/১৬ )

Comments

The Daily Star  | English

Hasina, Jaishankar for advancing India-Bangladesh partnership

Prime Minister Sheikh Hasina today called for sustained dialogues between Bangladesh and India to exchange ideas and experiences to help overcome the challenges in their journey towards economic development

32m ago