করোনাভাইরাস

মৃত্যু ৩০ লাখ ৫৬ হাজার, আক্রান্ত ১৪ কোটি ৩৫ লাখের বেশি

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন ৩০ লাখ ৫৬ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১৪ কোটির ৩৫ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটি ২৪ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার সকালে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের আজ সকাল ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৩৫ লাখ ১১ হাজার ১৬২ জন এবং মারা গেছেন ৩০ লাখ ৫৬ হাজার ৪০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটি ২৪ লাখ ১৭ হাজার ৭৩৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৮ লাখ ৬২ হাজার ৮০ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৬৯ হাজার ৪০১ জন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন এক কোটি ৫৯ লাখ ৩০ হাজার ৯৬৫ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন এক লাখ ৮৪ হাজার ৬৫৭ জন।

জনস হপকিনস’র হিসাবে, সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৪১ লাখ ২২ হাজার ৭৯৫ জন, মারা গেছেন তিন লাখ ৮১ হাজার ৪৭৫ জন। সুস্থ হয়েছেন এক কোটি ২৪ লাখ ৩৬ হাজার ২১০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ ১৩ হাজার ৫৯৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ১৫ হাজার ৮১১ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৩২ হাজার ৬০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১০ হাজার ৬৮৩ জন। আর সুস্থ হয়েছেন ছয় লাখ ৩৫ হাজার ১৮৩ জন।

Comments

The Daily Star  | English
 foreign serial

Iran-Israel tensions: Dhaka wants peace in Middle East

Saying that Bangladesh does not want war in the Middle East, Foreign Minister Hasan Mahmud urged the international community to help de-escalate tensions between Iran and Israel

9h ago