দেড়শ ছাড়ানো শান্তর বিদায়ে ভাঙল রেকর্ড জুটি

সাজঘরে ফেরার আগে অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে এই তরুণ ব্যাটার যোগ করলেন ২৪২ রান।
shanto
ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে নাজমুল হোসেন শান্ত টেনে নিলেন অনেক দূর। স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করে নির্ভরতার পরিচয় দিয়ে তিনি ছাড়িয়ে গেলেন দেড়শ। সাজঘরে ফেরার আগে অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে এই তরুণ ব্যাটার যোগ করলেন ২৪২ রান। যা টেস্টে তৃতীয় উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ জুটি।

বৃহস্পতিবার ক্যান্ডি টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে শান্তকে থামতে সমর্থ হলো শ্রীলঙ্কা। টানা ব্যর্থতা ছাপিয়ে এই ইনিংসে নিজের সামর্থ্যের ছাপ রাখেন তিনি। তার ব্যাট থেকে এসেছে ১৬৩ রান। ধৈর্যের পরিচয় দিয়ে ৩৭৮ বল খেলে তিনি মারেন ১৭ চার ও ১ ছক্কা।

প্রথম দিনের ১২৬ রান নিয়ে এদিন মাঠে নেমেছিলেন শান্ত। প্রথম সেশনে দেখেশুনে খেলে তিনি দেড়শ ছাড়ান মুখোমুখি হওয়া ৩৪৩তম ডেলিভারিতে। অফ স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভাকে চার মেরে সীমানাছাড়া করে পৌঁছে যান মাইলফলকে।

১২৫তম ওভারে আক্রমণে ফিরে প্রথম ডেলিভারিতে শান্তকে বিদায় করেন পেসার লাহিরু কুমারা। বল মাটিতে পড়ার পর কিছুটা ধীরে যায় ব্যাটে। শান্ত আগেই শট খেলে ফেলায় গড়বড় হয়ে যায়। ফিরতি ক্যাচ যায় কুমারার দিকে। তা অনায়াসে লুফে নেন তিনি।

তিনে নামা শান্ত প্রথমে ওপেনার তামিম ইকবালের সঙ্গে গড়েন ১৪৪ রানের জুটি। এরপর অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে তৃতীয় উইকেটে ম্যারাথন জুটি উপহার দেন তিনি। তাদের যোগ করা ২৪২ রান টেস্টে যেকোনো উইকেটে বাংলাদেশের পঞ্চম সেরা জুটি।

তৃতীয় উইকেটে টাইগারদের আগের সর্বোচ্চ জুটিও ছিল শ্রীলঙ্কার বিপক্ষে। ২০১৮ সালে দেশের মাটিতে ওই কীর্তি গড়েছিলেন মুমিনুল ও মুশফিকুর রহিম। চট্টগ্রামে তারা যোগ করেছিলেন ২৩৬ রান।

শান্ত বিদায় নেন বাংলাদেশের দলীয় ৩৯৪ রানের মাথায়। এই প্রতিবেদন লেখার সময়, সফরকারীদের সংগ্রহ ১২৭ ওভারে ৩ উইকেটে ৩৯৮ রান। উইকেটে আছেন বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরির স্বাদ পাওয়া মুমিনুল ১১৬ ও মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিক ৩ রানে।

Comments

The Daily Star  | English

Somali pirates say MV Abdullah released after $5 million ransom paid

Somali pirates released a hijacked ship, MV Abdullah, and its crew of 23 early on Sunday after a $5 million ransom was paid, according to two pirates

2h ago