৭২ ঘণ্টার মধ্যে ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনের অক্সিজেন শেষ হয়ে যাবে

৭২ ঘণ্টার মধ্যে ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনটি উদ্ধার করতে হবে বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী। বুধবার ভোর রাতে কেআরআই নাংগালা-৪০২ সাবমেরিনটি ৫৩ জন আরোহীসহ নিখোঁজ হয়।
রয়টার্স ফাইল ফটো

৭২ ঘণ্টার মধ্যে ইন্দোনেশিয়ার নিখোঁজ সাবমেরিনটি উদ্ধার করতে হবে বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী। বুধবার ভোর রাতে কেআরআই নাংগালা-৪০২ সাবমেরিনটি ৫৩ জন আরোহীসহ নিখোঁজ হয়।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, ৭২ ঘণ্টা পর নিখোঁজ সাবমেরিনটির অক্সিজেন নিঃশেষ হয়ে যাবে বলে জানিয়েছে নৌবাহিনী। তাই ৫৩ আরোহীকে বাঁচাতে হলে আগামী ৭২ ঘণ্টার মধ্যে সাবমেরিনটি উদ্ধার করতে হবে।

বুধবার ভোর রাতে জার্মানির তৈরি কেআরআই নাংগালা-৪০২ সাবমেরিনটি বালি উপকূল থেকে প্রায় ৬০ মাইল (৯৬ কিমি) দূরের পানিতে নিখোঁজ হয় বলে ধারণা করা হচ্ছে।

সাবমেরিনটির সন্ধানে ছয়টি যুদ্ধজাহাজ, একটি হেলিকপ্টার ও ৪০০ ডুবুরি অভিযান চালাচ্ছে।

অভিযানে অংশ নিতে সিঙ্গাপুর ও মালয়েশিয়া থেকে জাহাজ পাঠানো হয়েছে। এ ছাড়া, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও জার্মানি সহায়তা পাঠানোর প্রস্তাব দিয়েছে।

ইন্দোনেশিয়ার নৌবাহিনী জানিয়েছে, সাবমেরিনটি বালি দ্বীপের উত্তরে একটি প্রশিক্ষণ মহড়ায় অংশ নিয়েছিল। কিন্তু এরপর থেকে সেটিকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না।

ফার্স্ট অ্যাডমাইরাল জুলিয়াস উইদজোজনো এএফপিকে বলেন, ‘(নৌবাহিনী) এটিকে খুঁজছে। এই অঞ্চলটি আমাদের পরিচিত, তবে এটি বেশ গভীর।’

আরও পড়ুন-

৫৩ আরোহীসহ নিখোঁজ ইন্দোনেশিয়ার সাবমেরিন

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

7h ago