লঙ্কানদের শতরান পেরোনো ওপেনিং জুটি থামালেন মিরাজ

তৃতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩৯ ওভারে ১ উইকেটে ১১৪ রান।
miraz
ফাইল ছবি

লাঞ্চের আগে পেসার তাসকিন আহমেদ দেখান ঝাঁজ। তার গতি ও বাউন্সের বিপরীতে শ্রীলঙ্কার দুই ওপেনারকে বেশ পরীক্ষা দিতে হয়। তার পাশাপাশি আবু জায়েদ চৌধুরী আর ইবাদত হোসেনও শুরুটা করেন ভালো। কিন্তু লাঞ্চের পর কমে আসে বোলিংয়ের ধার। তাতে অনায়াসে এগোচ্ছিল দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নের ওপেনিং জুটি। চা বিরতির ঠিক আগের বলে তাদেরকে আলাদা করে বাংলাদেশ শিবিরে স্বস্তি আনলেন মেহেদী হাসান মিরাজ।

শুক্রবার পাল্লেকেলে টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩৯ ওভারে ১ উইকেটে ১১৪ রান। এই সেশনে স্বাগতিকরা ব্যাটিং করেছে ৩১ ওভার। থিরিমান্নের উইকেট হারিয়ে তারা যোগ করেছে ১০৩ রান।

লাঞ্চের পর আবু জায়েদ ও ইবাদত বেশি কিছু আলগা বল করেন। তাতে চাপ সরে যায় লঙ্কান ওপেনারদের ওপর থেকে। শুরুর কঠিন সময় পেরিয়ে তারা খেলতে থাকেন স্বাচ্ছন্দ্যে। তাদের জুটি পেরিয়ে যায় শতরান। ব্যাটিং উপযোগী উইকেট থেকেও তেমন সাহায্য মেলেনি। কিছুটা ব্যতিক্রম ঘটছে কেবল অফ স্পিনার মিরাজের ক্ষেত্রে। মাঝে মাঝে টার্ন আদায় করে নিচ্ছেন তিনি। শ্রীলঙ্কার ওপেনিং জুটি ভেঙে বাংলাদেশকে উল্লাসের মুহূর্তও তিনিই এনে দেন।

মিরাজের ডেলিভারিতে এলবিডব্লিউ হয়ে যান থিরিমান্নে। রিভিউ নিলেও বাঁচতে পারেননি তিনি। সাজঘরে ফেরার আগে তিনি করেন ১২৫ বলে ৫৮ রান। ৯৫ বলে ফিফটি ছোঁয়া এই বাঁহাতির ইনিংসে চার ৮টি। উইকেটে লঙ্কান অধিনায়ক করুনারত্নে আছেন ১১২ বলে ৪৩ রানে।

এর আগে ৭ উইকেটে ৫৪১ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। আগের দিনের ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে খেলতে নেমেছিল তারা। লিটন দাস দ্রুত রান তোলার প্রবণতা দেখালেও মুশফিকুর রহিমসহ বাকিদের মধ্যে মেলেনি সেই তাড়না। লিটন ৬৭ বলে ৫০ করে আউট হন। মুশফিক অপরাজিত থাকেন ১৫৬ বলে ৬৮ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৭৩ ওভারে ৫৪১/৭ (ইনিংস ঘোষণা) (তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০, মিরাজ ৩, তাইজুল ২, তাসকিন ৬*; লাকমল ১/৮১, বিশ্ব ৪/৯৬, কুমারা ১/৮৮, ম্যাথিউস ০/১৪, ধনঞ্জয়া ১/১৩০, হাসারাঙ্গা ০/১১১, করুনারত্নে ০/৬)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৯ ওভারে ১১৪/১ (করুনারত্নে ৪৩*, থিরিমান্নে ৫৮; আবু জায়েদ ০/২৫, তাসকিন ০/১১, ইবাদত ০/২৫, মিরাজ ১/২৬, তাইজুল ০/১৯)।

Comments

The Daily Star  | English

Flood situation in Sylhet, Sunamganj worsens

Heavy rains forecast for the next 3 days in region

9h ago