করোনাভাইরাস

মৃত্যু ৩০ লাখ ৮৩ হাজার, আক্রান্ত প্রায় ১৪ কোটি ৫৩ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
Corona_16Feb21.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন ৩০ লাখ ৮৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১৪ কোটি ৫৩ লাখ। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটি ৩৫ লাখের বেশি মানুষ।

আজ শনিবার সকালে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের আজ সকাল সাড়ে ৯টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৫২ লাখ ৭১ হাজার ২০৮ জন এবং মারা গেছেন ৩০ লাখ ৮৩ হাজার ২৩৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটি ৩৫ লাখ ৩৮ হাজার ৭০৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৯ লাখ ৯০ হাজার ৬৮৪ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৭১ হাজার ১৮০ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন এক কোটি ৬২ লাখ ৬৩ হাজার ৬৯৫ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন এক লাখ ৮৬ হাজার ৯২০ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৩৬ লাখ ৪৮ হাজার ১৫৯ জন।

জনস হপকিনসের হিসাবে, সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৪২ লাখ ৩৭ হাজার ৭৮ জন, মারা গেছেন তিন লাখ ৮৬ হাজার ৪১৬ জন। সুস্থ হয়েছেন এক কোটি ২৫ লাখ ৮৬ হাজার ২৭২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ ১৪ হাজার ৫০৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ২৩ হাজার ৪৩০ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৩৯ হাজার ৭০৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১০ হাজার ৮৬৯ জন। আর সুস্থ হয়েছেন ছয় লাখ ৪৭ হাজার ৬৭৪ জন।

Comments

The Daily Star  | English

14 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

It is suspected that the truck driver lost control over his vehicle due to a brake failure

1h ago