অনুমিত ড্রতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম পয়েন্ট

পঞ্চম দিনের চা-বিরতির পরই আকাশ ঘন কালো হয়ে নামল বৃষ্টি। সেই বৃষ্টিতে আর খেলাই হলো না। খেলা হলেও অবশ্য ফল হওয়ার বাস্তব কোন পরিস্থিতি ছিল না।

পঞ্চম দিনের চা-বিরতির পরই আকাশ ঘন কালো হয়ে নামল বৃষ্টি। সেই বৃষ্টিতে আর খেলাই হলো না। খেলা হলেও অবশ্য ফল হওয়ার বাস্তব কোন পরিস্থিতি ছিল না। পাল্লেকেলের রানে ভরা উইকেটে ড্র হলো বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট।

খেলা আর মাঠে নামানোর অবস্থা না থাকায় স্থানীয় সময় বিকেল ৪টা ১৮ মিনিটে আম্পায়াররা ম্যাচের সমাপ্তি ঘোষণা করেন।  এই ড্রতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতন পয়েন্ট পেল বাংলাদেশ। এই টেস্ট থেকে বাংলাদেশ-শ্রীলঙ্কা দুদল পাচ্ছে ৩০ পয়েন্ট করে। আট নম্বরে থাকা লঙ্কানদের পয়েন্ট দাঁড়াল ১৫০। বাংলাদেশ ৩০। এই আসরে অবশ্য ফাইনালের হিসাব নিকেশ আগেই ঠিক হয়ে গেছে। ফাইনাল নিশ্চিত করেছে ভারত ও নিউজিল্যান্ড।

পাল্লেকেলেতে টস জিতে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫৪১ রান করে ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। জবাবে ৮ উইকেটে ৬৪৮ রান তুলে শেষ দিনের লাঞ্চ বিরতিতে ইনিংস ছেড়ে দেয় স্বাগতিকরা। ১০৭ রানে পিছিয়ে থেকে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে তুলল ১০০ রান। এরপর আর খেলা হয়নি।

নিষ্ফলা পরিস্থিতির মাঝে শেষ দিনে দর্শকদের আনন্দ দিয়েছেন তামিম ইকবাল। ৯৮ বলে ৭৪ রানে অপরাজিত ছিলেন তিনি। বৃষ্টিতে আর খেলা না হওয়ায় তার সেঞ্চুরিটাই হাতছাড়া হয়েছে। প্রথম ইনিংসেও সেঞ্চুরির সুযোগ ছিল তামিমের। সেবার বাজে শটে ৯০ রানে গিয়ে দেন আত্মাহুতি।

ব্যাটিংয়ের দিক থেকে এই টেস্টে বাংলাদেশের অর্জন কম নয়। প্রথম ইনিংসে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন নাজমুল হোসেন শান্ত। চোয়ালবদ্ধ দৃঢ়তায় খেলেন ১৬৩ রানের ইনিংস। দেশের বাইরে প্রথম ও টেস্টে একাদশতম সেঞ্চুরি তুলেন অধিনায়ক মুমিনুল হক।

তবে বল করতে নেমে হতাশায় পুড়তে হয়েছে বাংলাদেশকে। লঙ্কানদের হয়ে দাপট দেখিয়ে অধিনায়ক দিমুথ করুনারত্নে করে ফেলেন ২৪৪ রান, ১৬৬ রান আসে ধনঞ্জয়া ডি সিলভার ব্যাটে।

বোলারদের জন্য কোন সহায়তা না থাকা উইকেটে দারুণ বল করেছেন তাসকিন আহমেদ। অনেকদিন পর টেস্টে ফেরা এই পেসারকে শুরু থেকেই দেখা গেছে লাইন-লেন্থ ঠিক রেখে জায়গায় বল করতে। লম্বা স্পেলে বল করেছেন তিনি। কঠোর পরিশ্রমের ফলও পেয়েছেন। ৩০ ওভার বল করে ১১২ রান দিয়ে নেন ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৭৩ ওভারে ৫৪১/৭ (ইনিংস ঘোষণা) (তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০, মিরাজ ৩, তাইজুল ২, তাসকিন ৬*; লাকমল ১/৮১, বিশ্ব ৪/৯৬, কুমারা ১/৮৮, ম্যাথিউস ০/১৪, ধনঞ্জয়া ১/১৩০, হাসারাঙ্গা ০/১১১, করুনারত্নে ০/৬)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ১৭৯ ওভারে ৬৪৯/৮ (ইনিংস ঘোষণা)  (করুনারত্নে ২৪৪, থিরিমান্নে ৫৮, ওশাদা ২০, ম্যাথিউস ২৫, ধনঞ্জয়া ১৬৬, নিশানকা ১২, ডিকভেলা ৩১ , হাসারাঙ্গা ৪৩, লাকমাল ২৩*, বিশ্ব ০*  ; আবু জায়েদ ০/৭৬, তাসকিন ৩/১১২, ইবাদত ১/৯১, মিরাজ ১/১৬০, তাইজুল ২/১৬৪, মুমিনুল ০/১৮, সাইফ ০/৫)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ২৩ ওভারে ১০০/২ ( তামিম ব্যাটিং ৭৪*, সাইফ ১, শান্ত ০, মুমিনুল ব্যাটিং ২৩* ; লাকমাল ২/১৪ , বিশ্ব ০/১৮, ধনঞ্জয়া ০/৪৫, হাসারাঙ্গা ০/১১)

ফল: ড্র 

Comments

The Daily Star  | English

The bond behind the fried chicken stall in front of Charukala

For over two decades, a business built on mutual trust and respect between two people from different faiths has thrived in front of Dhaka University's Faculty of Fine Arts

8h ago