জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজ জিতে নিল পাকিস্তান

দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অসাধারণ জয় তুলে সিরিজ জমিয়ে দিয়েছিল জিম্বাবুয়ে। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচেও লড়াইটা ভালোই করেছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেনি দলটি। মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে আরও একটি জয় পেল পাকিস্তান। ফলে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল সফরকারী দলটি।
ছবি: সংগৃহীত

দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অসাধারণ জয় তুলে সিরিজ জমিয়ে দিয়েছিল জিম্বাবুয়ে। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচেও লড়াইটা ভালোই করেছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেনি দলটি। মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে আরও একটি জয় পেল পাকিস্তান। ফলে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল সফরকারী দলটি।

হারাতে জিম্বাবুয়েকে ২৪ রানে হারিয়েছে পাকিস্তান। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ১৬৫ রান করে দলটি। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৪১ রানের বেশি করতে পারেনি জিম্বাবুয়ে।

প্রথম টি-টোয়েন্টি ম্যাচে রিজওয়ানই ছিলেন পাকিস্তানের জয়ের মূল নায়ক। এদিনই তার ব্যাটেই লড়াকু মিলে পাকিস্তানের। তবে পরে বল হাতে আগুন ঝরিয়েছেন হাসান আলী। তাতে জয় নিয়েই মাঠ ছাড়ে সফরকারীরা।

লক্ষ্য তাড়ায় অবশ্য স্বাগতিকদের সূচনাটা ভালোই ছিল। এক পর্যায়ের তাদের সংগ্রহ ছিল ১ উইকেটে ১০২ রান। মূলত দ্বিতীয় উইকেটে ওপেনার ওয়েস্লি মাধেভেরে ও টাডিওয়ানাসে মারুমানির ব্যাটে স্বপ্ন দেখছিল দলটি। স্কোরবোর্ডে ৭৫ রান যোগ করেন এ দুই ব্যাটসম্যান। কিন্তু এরপর হুট করেই পাল্টে যায় সবকিছু।

এ জুটি ভাঙেন মোহাম্মদ হাসনাইন। রানের গতিতেও লাগাম টানে পাকিস্তানী বোলাররা। রানের গতি বাড়াতে গিয়ে উল্টো ৮ রানের ব্যবধানে সেট ব্যাটসম্যান মাধেভেরেসহ ৩টি উইকেট হারায় তারা। মূলত হাসান আলীর বোলিং তোপে পড়ে আর আগাতে পারেনি জিম্বাবুয়ে।  যদিও শেষ দিকে কিছুটা চেষ্টা করেছিলেন ব্রান্ডন টেইলর। কিন্তু তার চেষ্টা কেবল হারের ব্যবধানই কমিয়েছে।

দলের পক্ষে সর্বোচ্চ ৫৯ রানের ইনিংস খেলেন মাধেভেরে। ৪৭ বলে ৭টি চারের সাহায্যে এ রান করেন এ ওপেনার। ২৬ বলে ৪টি চারের সাহায্যে ৩৫ রান করেন মারুমানি। শেষ দিকে টেইলরের ব্যাট থেকে আসে২০ রান।

পাকিস্তানের পক্ষে ৪ ওভার বল করে মাত্র ১৮ রান খরচ করে ৪টি উইকেট তুলে নেন হাসান। ২টি উইকেট পেয়েছেন হারিস রৌফ।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে জিম্বাবুয়ে। শারজিল খানের সঙ্গে রিজওয়ানের ওপেনিং জুটিতে আসে ৩৫ রান। তবে দ্বিতীয় উইকেটে অধিনায়ক বাবর আজমের সঙ্গে দারুণ এক জুটি গড়েন রিজওয়ান। স্কোরবোর্ডে ১২৬ রান যোগ করেন এ দুই ব্যাটসম্যান। তাতেই লড়াইয়ের পুঁজি পেয়ে যায় দলটি।

তবে রিজওয়ান ছাড়া কেউই টি-টোয়েন্টির মেজাজ ধরে ব্যাট করতে পারেননি। ৬০ বলে ৯১ রানের ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন রিজওয়ান। নিজের ইনিংসটি সাজাতে ৫টি চার ও ৩টি ছক্কা মেরেছেন এ ওপেনার। ৪৬ বলে ৫টি চারের সাহায্যে ৫২ রান করেন অধিনায়ক বাবর। এ রান করার পথে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম দুই হাজার রান করার রেকর্ড গড়েন অধিনায়ক।

জিম্বাবুয়ের পক্ষে ৩৭ রানের খরচায় একাই ৩ উইকেট নিয়েছেন লুক জংবি।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

4h ago