শিক্ষা

কওমি মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের রাজনীতিমুক্ত থাকার সিদ্ধান্ত

কওমি মাদ্রাসার ছাত্র ও শিক্ষকরা প্রচলিত সবধরনের রাজনীতি থেকে মুক্ত থাকবে মর্মে আজ রোববার এক চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
Qaumi Madrasa.jpg
ছবি: সংগৃহীত

কওমি মাদ্রাসার ছাত্র ও শিক্ষকরা প্রচলিত সবধরনের রাজনীতি থেকে মুক্ত থাকবে মর্মে আজ রোববার এক চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

বাংলাদেশের কওমি মাদ্রাসাসমূহের সরকার স্বীকৃত ইসলামি শিক্ষা বোর্ড আল হাইআতুল উলয়া লিল জামি’আতিল কওমিয়া’র স্থায়ী কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

কওমি অঙ্গনে বিরাজমান অস্থিরতা থেকে ঐতিহ্যবাহী এই শিক্ষাব্যবস্থার সুরক্ষা এবং উলামায়ে কেরামের মান-মর্যাদা বজায় রেখে স্বাভাবিক অবস্থায় নানামুখী দীনী কার্যক্রম চালিয়ে যাওয়ার সুষ্ঠু পরিবেশ তৈরির উদ্যোগ নিতে আজ আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ’র এই সভা অনুষ্ঠিত হয়। 

আল হাইআতুল উলয়া লিল জামি’আতিল কওমিয়ার এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদ্রাসায় এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আল-হাইআতুল উলয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসান।

সভায় সিদ্ধান্ত হয় যে, কওমি মাদ্রাসা সম্পর্কিত যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত ও পদক্ষেপ গ্রহণ করবে একমাত্র আল-হাইআতুল উলয়া। আল-হাইআতুল উলয়ার অধীন এক বা একাধিক বোর্ড কিংবা কোনো সংগঠন বা ব্যক্তি আল-হাইআতুল উলয়ার সিদ্ধান্ত ব্যতীত পৃথকভাবে কওমি মাদ্রাসা বিষয়ক কোনো সিদ্ধান্ত বা পদক্ষেপ বা উদ্যোগ গ্রহণ করতে পারবে না।

সভায় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে হেফজ ও মক্তব বিভাগ খুলে দেওয়ার জন্য এবং রমজানের পর কওমি মাদ্রাসার শিক্ষাকার্যক্রম চালু করার জন্য সরকারের কাছে বিশেষভাবে আবেদন করা হয়।

সাম্প্রতিক উদ্ভূত পরিস্থিতিতে কওমি মাদ্রাসার যেসব নিরীহ ছাত্র, শিক্ষক, আলেম-ওলামা এবং মসজিদের ইমাম ও মুসল্লিদের গ্রেপ্তার করা হয়েছে, রমজানের এই রহমতের মাস বিবেচনায় সরকারের কাছে তাদের মুক্তির আহ্বান জানানো হয় এবং নিরীহ আলেম-ওলামা, মাদ্রাসার ছাত্র ও ধর্মপ্রাণ মুসলমানদের হয়রানী না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়।

সভার সিদ্ধান্ত সম্পর্কে সরকারকে অবহিত করার জন্য তিন সদস্যের একটি প্রতিনিধিদলের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সিদ্ধান্ত গৃহীত হয়। সদস্যরা হলেন, মাওলানা মুফতি রুহুল আমীন, মাওলানা মুফতি মোহাম্মদ আলী এবং মাওলানা মুফতি জসিমুদ্দীন।

Comments

The Daily Star  | English
Benazir Ahmed corruption scandal

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago