রাবির ‘মাটি চুরি’র ট্রাক্টর উল্টে নিহত ১

রাতের অন্ধকারে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসের পুকুর খননের মাটি অবৈধভাবে পরিবহনের সময় মাটিবোঝাই ট্রাক্টর উল্টে এক যুবক নিহত হয়েছে।
ট্রাক্টরে করে খনন করা মাটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাইরে নিয়ে যাওয়া হয়। ছবি: ফাইল ফটো/ সংগৃহীত

রাতের অন্ধকারে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসের পুকুর খননের মাটি অবৈধভাবে পরিবহনের সময় মাটিবোঝাই ট্রাক্টর উল্টে এক যুবক নিহত হয়েছে।

নিহত যুবক মো. মেরাজ (২৮) রাজশাহীর কাটাখালী থানার কিসমত কুখন্ড গ্রামের বাসিন্দা মো. দুলালের ছেলে।

আজ সোমবার ভোররাত সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে বলে দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন মতিহার থানার এসআই ইমরান হোসেন।

এসআই ইমরান জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের পুকুর খননের মাটি নিয়ে ওই ট্রাক্টরটি ক্যাম্পাসের বাইরে অন্য আরেকটি পুকুর ভরাটের জন্য যাচ্ছিল। ট্রাক্টরটি রাজশাহীর চৌদ্দপাই ফায়ার সার্ভিস এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে তা উল্টে যায়। এতে ঘটনাস্থলেই ট্রাক্টরে থাকা মেরাজের মৃত্যু হয়।

সংবাদ পেয়ে ভোরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছায় উল্লেখ করে তিনি আরও বলেন, পরিচয় শনাক্তের পর মরদেহ মতিহার থানায় রাখা হয়েছে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা অমান্য করে ও টেন্ডারের শর্ত ভেঙে প্রায় একমাস যাবত বিশ্ববিদ্যালয়ের পুকুর খননের মাটি ‘চুরি করে’ বাইরে বিক্রি করে আসছিল, এই কাজের ইজারা পাওয়া দুইটি প্রতিষ্ঠান।

অবশেষে, গত শনিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহানের উপস্থিতিতে ইজারাদারদের সঙ্গে বৈঠক করে পুকুর খনন ও অবৈধভাবে মাটি পরিবহন বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করে কর্তৃপক্ষ।

এমন সিদ্ধান্তের পরও আজ রাতের অন্ধকারে অবৈধভাবে মাটি কেটে বাইরে নেওয়ার সময় এই দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে। তবে দুর্ঘটনা কবলিত ট্রাক্টরটি কোন ইজারাদার প্রতিষ্ঠানের, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

নির্দেশনা থাকা সত্ত্বেও এভাবে মাটি পরিবহনের বিষয়ে বিশ্ববিদ্যালয় কৃষি প্রকল্পের উপদেষ্টামণ্ডলীর সভাপতি উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা দ্য ডেইলি স্টারকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের উপস্থিতিতে গত শনিবার ইজারাদাররা আমাদেরকে কথা দিয়েছিলেন ক্যাম্পাস থেকে আর কোনো মাটি বাইরে নেবেন না।’

‘এরপরও রাতের আঁধারে তারা এ ধরনের কাজ করলেন। এ বিষয়ে আমরা আলোচনা করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব,’ যোগ করেন তিনি।

প্রসঙ্গত, গেল বছর ক্যাম্পাসে পুকুর খনন প্রকল্পের জন্য টেন্ডার আহবান করা হয়। এই প্রকল্পের কাজ পাওয়া দুটি ইজারাদার প্রতিষ্ঠানের মধ্যে একটির মালিক মাসুদ রানা। তিনি বুধপাড়া এলাকার বাসিন্দা। তিনি মতিহার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের আলাউদ্দিনের ভাই।

অন্যদিকে আরেকটি প্রতিষ্ঠান অহনা ট্রেডার্স’র মালিক রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

গত ২৭ মার্চ থেকে প্রায় একমাস যাবত পুকুর খননের মাটি চুরি অব্যাহত থাকলেও ‘কাজ বন্ধের নোটিশ’ দেওয়া ছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেনি।

গত শনিবার সকালে ইজারাদারদেরকে শুধুমাত্র খননের মাটি নেওয়া বন্ধের ব্যাপারে চূড়ান্ত নির্দেশনা দিলেও, শর্ত ভেঙে মাটি বিক্রি করার পরিপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তাদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে, জানতে চাইলে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম কোনো মন্তব্য করতে রাজি হননি।

সার্বিক বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোনও বন্ধ পাওয়া যায়।

আরও পড়ুন:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাটি চুরি!

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

5h ago