চলে গেলেন সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা, শিল্পপতি দ্বীন মোহাম্মদ

ফিনিক্স গ্রুপের চেয়ারম্যান ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, বিশিষ্ট শিল্পপতি দ্বীন মোহাম্মদ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।
দ্বীন মোহাম্মদ। ছবি: ইউএনবি

ফিনিক্স গ্রুপের চেয়ারম্যান ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, বিশিষ্ট শিল্পপতি দ্বীন মোহাম্মদ আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

আজ মঙ্গলবার ভোররাত ১টায় রাজধানীর আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন। স্ত্রী, এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন দেশের এই স্বনামধন্য ব্যবসায়ী।

লালবাগ শাহী মসজিদে আজ বাদ যোহর তার নামাজে জানাযা অনুষ্ঠিত হবে।

দ্বীন মোহাম্মদ ফিনিক্স গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। সময়ের সঙ্গে তিনি তার উদ্যোক্তা সক্ষমতা বিকাশ করেন এবং বৃহত্তম ফিনিক্স গ্রুপ প্রতিষ্ঠা করেছিলেন। দেশে হাজারো মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি করেন এই শিল্পপতি।

তিনি অ্যাপোলো ইস্পাতের স্বত্বাধিকারী এবং আবাসন প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের অংশীদার।

খ্যাতিমান ব্যবসায়ী দ্বীন মোহাম্মদ সততা ও আন্তরিকতার সঙ্গে দেশের ব্যবসা–বাণিজ্যে অবদান রেখে গেছেন। ১৯৩৮ সালের ৩ আগস্ট তার জন্ম। তার বাবা মরহুম হাজী নূর মোহাম্মদ।

১৯৬০ সালে ব্যবসায়িক জীবন শুরু করেন তিনি। ঢাকার আদি ব্যবসায়ীদের অন্যতম হিসেবে তিনি পরিচিত। দেশের শিল্পায়ন ও অর্থনীতির বিকাশে দ্বীন মোহাম্মদ অগ্রণী ভূমিকা পালন করেছেন।

ব্যবসায়িক কর্মকাণ্ডের পাশাপাশি দ্বীন মোহাম্মদ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। তিনি লালবাগ স্পোর্টিং ক্লাব ও রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি। লালবাগ শাহী মসজিদ ও জামিয়া কুরআনিয়া আরব মাদ্রাসা পরিচালনায় যুক্ত ছিলেন। ঢাকা ক্লাব লিমিটেডের সম্মানিত আজীবন সদস্য ছিলেন দ্বীন মোহাম্মদ।

দেশে–বিদেশে বিভিন্ন পুরস্কার ও পদকে তিনি ভূষিত হয়েছেন। মরহুম মাওলানা আকরাম খাঁ গোল্ড মেডেল ও জগদীশ চন্দ্র স্বর্ণপদক দিয়ে তাকে সম্মান জানানো হয়। স্পেনের মাদ্রিদভিত্তিক একটি ব্যবসায়ী সংস্থা তাকে বিজনেস ইনিশিয়েটিভ ডাইরেকশনসে (বিআইডি) ভূষিত করে। তার প্রতিষ্ঠিত ফিনিক্স ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডকে আন্তর্জাতিক পুরস্কারে (আইএসএকিউ) ভূষিত করা হয়।

Comments

The Daily Star  | English

PM visits areas devastated by Cyclone Remal

Prime Minister Sheikh Hasina today visited the most affected areas in the country's south by Cyclone Remal

23m ago