প্রতিদ্বন্দ্বী ক্লাব থেকে কোচ নিয়ে এলো বায়ার্ন

পাঁচ বছরের চুক্তিতে যোগ দিচ্ছেন ৩৩ বছর বয়সী নাগলসমান।
julian nagelsmann
ছবি: টুইটার

গুঞ্জন শোনা গিয়েছিল আগেই। এবার এলো পাকা খবর। নতুন কোচ হিসেবে ইউলিয়ান নাগলসমানকে নিয়োগ দিয়েছে বায়ার্ন মিউনিখ। জার্মানির সফলতম ক্লাবটিতে হ্যান্সি ফ্লিকের উত্তরসূরি হবেন তিনি। নাগলসমান বর্তমানে বুন্দেসলিগায় বায়ার্নের অন্যতম প্রতিদ্বন্দ্বী আরবি লাইপজিগের কোচের দায়িত্বে আছেন।

নতুন কোচের বিষয়ে মঙ্গলবার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে জার্মান লিগের বর্তমান চ্যাম্পিয়নরা। তারা বলেছে, পাঁচ বছরের চুক্তিতে যোগ দিচ্ছেন ৩৩ বছর বয়সী নাগলসমান। আগামী ১ জুলাই থেকে রবার্ত লেভানদভস্কি-টমাস মুলারদের দায়িত্ব সামলাবেন তিনি। তার চুক্তির মেয়াদ ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত।

বায়ার্নের সঙ্গে ফ্লিকের চুক্তি ছিল ২০২৩ সালের জুন পর্যন্ত। কিন্তু চলতি মৌসুম শেষে সরে দাঁড়ানোর জন্য ক্লাব কর্তৃপক্ষের কাছে গত সপ্তাহে আবেদন করেছিলেন ফ্লিক। তাতে ইতিবাচক সাড়া মিলেছে। এ মৌসুম শেষে তার চুক্তি বাতিল করার করবে বায়ার্ন। এরপর নতুন মৌসুমে বাভারিয়ানরা খেলবে নাগলসমানের অধীনে।

ফ্লিকের অধীনে ২০১৯-২০ মৌসুমে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে ইতিহাস গড়ে বায়ার্ন। দ্বিতীয় দল হিসেবে ঘরোয়া ও আন্তর্জাতিক প্রতিযোগিতা মিলিয়ে অর্জনযোগ্য ছয় শিরোপার সবকটি জেতে তারা। ২০০৯ সালে পেপ গার্দিওলার অধীনে প্রথমবারের মতো এ কীর্তি গড়েছিল স্প্যানিশ ক্লাব বার্সেলোনা।

নাগলসমানকে দলে টানার জন্য বিপুল পরিমাণ অর্থ ব্যয় করতে হয়েছে বায়ার্নকে। আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, তারা লাইপজিগকে বাংলাদেশি মুদ্রায় ২৫০ কোটি টাকারও বেশি পরিশোধ করছে। কোচদের দলবদলের বিশ্বরেকর্ড এটি।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago