ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব: মসজিদের ইমামসহ গ্রেপ্তার আরও ১০

গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত তিন দিনে ব্রাহ্মণবাড়িয়ায় সংঘটিত হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগে জড়িত থাকার অভিযোগে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
ছবি: স্টার ফাইল ফটো

গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত তিন দিনে ব্রাহ্মণবাড়িয়ায় সংঘটিত হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগে জড়িত থাকার অভিযোগে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এর মধ্যে জেলা গোয়েন্দা শাখা পুলিশের সদস্যরা আট জনকে ও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) সদস্যরা দুই জনকে গ্রেপ্তার করে।

জেলায় তাণ্ডবের ঘটনায় আজ বুধবার পর্যন্ত ৩৮৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

জেলা পুলিশের বিশেষ শাখা (এসবি) ও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের পুলিশ সুপার কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

পিবিআই জানিয়েছে, গত ২৬ মার্চ আনসার ও ভিডিপি’র জেলা কমান্ড্যান্টের কার্যালয় ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় জড়িত দুই জনকে আটক করে তারা। লুট হওয়া একটি কম্পিউটার মনিটর, একটি ল্যাপটপ ও একটি টিভি উদ্ধার করা হয়েছে তাদের কাছ থেকে।

আনসার ও ভিডিপি কার্যালয়ে হামলা ও লুটপাটের ঘটনায় মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক মোহাম্মদ আকতারুজ্জামান সরকার তথ্য প্রযুক্তির মাধ্যমে নিশ্চিত হয়ে ঘটনায় প্রত্যক্ষভাবে জড়িত মো. ফারুক মিয়াকে (২৪) গ্রেপ্তার করে।

ফারুকের দেওয়া তথ্য মতে তার কাছে থাকা লুণ্ঠিত একটি কম্পিউটার মনিটর উদ্ধার ও সহযোগী আসামি মো. ইয়াছিন মিয়াকে (২০) গ্রেপ্তার করা হয়। এরপর ইয়াছিনের দেওয়া তথ্য মতে, তার কাছে থাকা লুণ্ঠিত একটি ল্যাপটপ উদ্ধার করা হয়।

উভয় আসামির দেওয়া তথ্য মতে এ ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত আরেক পলাতক আসামির ঘর তল্লাশি করে একটি ৪০ ইঞ্চি এলইডি টিভি উদ্ধার করা হয়েছে।

তদন্তকারী কর্মকর্তা মোহাম্মদ আকতারুজ্জামান দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, গ্রেপ্তারকৃত দুই আসামি নাশকতামূলক কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ততার কথা স্বীকার করে গত ২৭ এপ্রিল আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

এ দিকে, জেলা পুলিশের বিশেষ শাখা থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৬ মার্চ হেফাজতের তাণ্ডব চলাকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সম্বলিত ব্যানারে অগ্নি সংযোগকারী মো. মাহমুদুল হাসান শান্ত ও জেলা পুলিশ লাইনসে আক্রমণে জড়িত ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার ঘাটুরা গ্রামের হরিনাদী জামে মসজিদের ইমাম হাফেজ আব্দুর রাকিবসহ আট জনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশের সদস্যরা।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, হেফাজতে ইসলামের চালানো তাণ্ডবের ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় ৪৯টি, আশুগঞ্জ থানায় চারটি ও সরাইল থানায় দুটি ও আখাউড়া রেলওয়ে থানায় একটিসহ সর্বমোট ৫৬টি মামলায় ৪১৪ জনকে এজাহারনামীয় আসামি ও অজ্ঞাতনামা ৩৯ হাজার জনকে আসামি করা হয়েছে।

এসব মামলায় এখন পর্যন্ত ৩৮৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

আরও পড়ুন:

ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব: গুজব ছড়ানোর অভিযোগে ২ ইমাম গ্রেপ্তার

‘রণক্ষেত্র’ ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি

১২ ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম-সিলেট-নোয়াখালী রেল যোগাযোগ স্বাভাবিক

গ্যাস নেই ব্রাহ্মণবাড়িয়া শহরে, দুর্ভোগ সীমাহীন

ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ, রেলস্টেশন ভাঙচুর

ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় মামলা ৩, আসামি ৬৫০০

ময়নাতদন্ত ছাড়াই দাফন ব্রাহ্মণবাড়িয়ায় নিহত আশিকের

সরাইলে ফাঁড়িতে হামলা, ১৫ পুলিশ সদস্য আহত

হরতাল চিত্র

ব্রাহ্মণবাড়িয়ায় হাইওয়ে থানা ও পুলিশ লাইনে হামলা, গুলিতে নিহত ৩

ব্রাহ্মণবাড়িয়ায় ভূমি অফিস, গণগ্রন্থাগার, আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গনে আগুন

ব্রাহ্মণবাড়িয়া: নিহত বেড়ে ৬ হেফাজতের হরতালে দোকান ও যান চলাচল বন্ধ

উচ্ছৃঙ্খলতা বন্ধ করুন, নইলে কঠোর অবস্থান নেবে সরকার: স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ব্রাহ্মণবাড়িয়ায় ব্যারিকেড: ঢাকা-চট্টগ্রাম-সিলেট-নোয়াখালী ট্রেন চলাচল বন্ধ

আবারও পোড়ানো হলো ‘সুরসম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন’

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and manpower employment and welfare.

1h ago