বরিশাল

অতিরিক্ত দামে তরমুজ বিক্রি, ৩ দিনে ২৮ ব্যবসায়ীকে জরিমানা

বরিশালে সিন্ডিকেট করে অতিরিক্ত দামে তরমুজ বিক্রির অভিযোগে গত তিন দিনে ২৮ ব্যবসায়ীকে ২৩ হাজার দুইশ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
ছবি: সংগৃহীত

বরিশালে সিন্ডিকেট করে অতিরিক্ত দামে তরমুজ বিক্রির অভিযোগে গত তিন দিনে ২৮ ব্যবসায়ীকে ২৩ হাজার দুইশ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গণমাধ্যম সমন্বয়কারী সুব্রত বিশ্বাস দাস দ্য ডেইলি স্টারকে এসব তথ্য জানান।

তিনি জানান, এসব অসাধু ব্যবসায়ীরা ৫০-৬০ টাকা কেজি দরে তরমুজ বিক্রি করছিল, এর ফলে ছোট আকারের তরমুজও ৫০০ টাকার দামে কিনতে হচ্ছিল ক্রেতাদের।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাতুল ইসলাম জানান, ছোট আকারের ৬-৭ কেজি ওজনের তরমুজ চাষিরা ৩০-৪০ টাকা দরে পাইকারদের কাছে বিক্রি করে। পাইকাররা সেগুলো ৭০ টাকা পিস হিসেবে বিক্রি করছে। কিন্তু, খুচরা পর্যায়ে এসব তরমুজ ৫০ ৬০ টাকা কেজি দরে বিক্রি করছে। এর ফলে ছোট আকারের তরমুজও বিক্রি হচ্ছে ৩০০ টাকার ওপরে। তারা একটি সিন্ডিকেট করে তরমুজের দাম দাম বাড়িয়ে রাখছে। তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

বরিশাল ফল ব্যবসায়ী সমিতির সভাপতি কার্তিক দত্ত জানান, পাইকারি ব্যবসায়ীরা দাম না বাড়ালেও, খুচরা ব্যবসায়ীরা কয়েক গুণ বেশি দামে বিক্রি করছে। আমরা প্রশাসনকে বিষয়টি নিয়ে সহযোগিতা করছি।

আজ বুধবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম রাহাতুল ইসলাম নগরীর বটতলা  ও পোর্ট রোড এলাকায় এক তরমুজ ব্যবসায়ীকে ১ হাজার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত হোসেন ও নিশাত ফারাবীর নেতৃত্বে চৌমাথা, নতুনবাজার এলাকায় পাঁচ তরমুজ ব্যবসায়ীকে আট হাজার সাতশ টাকা জরিমানা করেন।

এর আগে, মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাভেদ হোসেন চৌধুরী ও এস এম রাহাতুল ইসলাম নগরীর পোর্ট রোড, মেডিকেল কলেজ হাসপাতাল এলাকা, সাগরদী, বটতলা ও ফলপট্টি এলাকায় মোট আট ব্যবসায়ীকে ৩২০০ টাকা ও সোমবার নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল হাই ও রয় ত্রিপুরা মোট ১৪ ব্যবসায়ীকে ১০, ৩০০ টাকা জরিমানা করেন।

Comments

The Daily Star  | English

The story of Nvidia, the world’s most valuable company

There is a new winner in the race to become the world’s most valuable company. On June 19, 2024, American tech giant Nvidia surpassed Microsoft to become the company with the highest market cap in the world — an eye-watering $3.34 trillion

10m ago