ক্যাচ ফসকে সরল চাপ, শ্রীলঙ্কার ভালো শুরু

বৃহস্পতিবার পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। টস জিতে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ৬৬ রান তুলেছে শ্রীলঙ্কা।
Dimuth Karunaratne
ছবি: এসএলসি

দারুণ নিয়ন্ত্রিত বোলিং দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। উইকেট পাওয়ার অবস্থাও তৈরি হয়েছিল একাধিকবার। আগের ম্যাচে ভালো করা তাসকিন আহমেদই ছিলেন সবচেয়ে তেতে। হতাশায়ও পুড়েছেন তিনি। তার বলে পড়েছে দিমুথ করুনারত্নের সহজ ক্যাচ। শেষ পর্যন্ত কাছে গিয়েও তাই প্রথম সেশনে উইকেট পাওয়া হয়নি বাংলাদেশের।

বৃহস্পতিবার পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের প্রথম সেশনটা নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। টস জিতে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ৬৬ রান তুলেছে শ্রীলঙ্কা। ২৮ রানে জীবন পেয়ে অধিনায়ক করুনারত্নে অপরাজিত আছেন ৩২  রানে। সুযোগ দিয়েছিলেন লাহিরু থিরিমান্নেও। টিকে গিয়ে তিনিও খেলছেন ৩২ রান নিয়ে।

টস হেরে বোলিং পেয়ে বেশ ভালো শুরু পায় বাংলাদেশ। আগের ম্যাচে নিজেকে নিংড়ে বল করা তাসকিন আহমেদ এদিনও ছিলেন ধারাবাহিক। গুড লেংথে বল ফেলে ব্যাটসম্যানদের চেপে রাখার কাজটা করেন দারুণভাবে।

আবু জায়েদ রাহি কিছুটা আলগা বল দিলেও তার বলেও সেভাবে চড়াও হয়নি লঙ্কানরা। অভিষিক্ত শরিফুল ইনিংসের নবম ওভারে বল হাতে পান। এই তরুণ বাঁহাতি পেসারের বল বারবার ভুগিয়েছে করুনারত্নে-থিরিমান্নেকে। অফ স্টাম্পের বাইরে ভালো জায়গায় বল ফেলে বাউন্স আদায় করে ব্যাটসম্যানদের ভুগিয়েছেন।

পঞ্চম ওভারেই অফ স্পিনার মেহেদী হাসান মিরাজকে ডেকেছিলেন মুমিনুল হক। তবে দুই ওভার বল করে সুবিধা করতে পারেননি। বরং পেসারদের চাপ কিছুটা আলগা করে যান। পরের দিকে ফিরে অবশ্য নিয়ন্ত্রিত বল করেছেন।

প্রথম ঘন্টায় ১৪ ওভার খেলে সতর্ক লঙ্কানরা তুলে কেবল ২২ রান। উইকেট ফেলতে না পারা বাংলাদেশ হারায় একটি রিভিউ। রাহির বলে করুনারত্নে পরাস্ত হয়েছিলেন। কট বিহাইন্ডের আবেদনে সাড়া না দিয়ে রিভিউ নেয় বাংলাদেশ। তাতে দেখা যায় বল-ব্যাটের গ্যাপ অনেকটা!

প্রথম ঘন্টার পর বাধন কিছুটা আলগা হয়ে যাচ্ছিল। লঙ্কানরাও রান বাড়ানোর অ্যাপ্রোচ নিয়েছিলেন। সবচেয়ে বড় সুযোগ এল তাসকিনের বলে। ২০তম ওভারে তার বেরিয়ে যাওয়া বলটি পুশ করতে চেয়েছিলেন করুনারত্নে। এজ হয়ে সহজ ক্যাচ যায় স্লিপে। কিন্তু তা হাতে রাখতে পারেনি নাজমুল হোসেন শান্ত। আগের ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান এবার জীবন পেয়ে যান ২৮ রানে।  পরের ওভারে থিরিমান্নেকেও ফেরানোর কাছে গিয়েছিলেন তাসকিন। এবার ক্যাচ উঠলেও পয়েন্টে ডানদিকে ঝাঁপিয়ে নাগাল পাননি মিরাজ।

সেশনের বাকিটা সময় লঙ্কানদের জন্য আর বিপদ তৈরি করার পরিস্থিতি আনতে পারেনি বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর

(প্রথম দিনের প্রথম সেশন পর্যন্ত)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২৭ ওভারে ৬৬/০ (করুনারত্নে ব্যাটিং ৩২*,  থিরিমান্নে ব্যাটিং ৩২*; রাহি ০/১০, তাসকিন ০/২৭, মিরাজ ০/১১, শরিফুল ০/১৮)

Comments