বাংলাদেশ

২ মে থেকে নিম্ন আয়ের ৩৫ লাখ পরিবার মোবাইলে টাকা পাবে

আগামী ২ মে থেকে নিম্ন আয়ের মানুষদের জন্য নগদ টাকা দেওয়া শুরু হবে। দিনমজুর, কৃষক, শ্রমিক, গৃহকর্মী, পরিবহন শ্রমিক ইত্যাদি পেশার প্রায় ৩৫ লাখ পরিবার নগদ আড়াই হাজার করে টাকা সহায়তা পাবে।

আগামী ২ মে থেকে নিম্ন আয়ের মানুষদের জন্য নগদ টাকা দেওয়া শুরু হবে। দিনমজুর, কৃষক, শ্রমিক, গৃহকর্মী, পরিবহন শ্রমিক ইত্যাদি পেশার প্রায় ৩৫ লাখ পরিবার নগদ আড়াই হাজার করে টাকা সহায়তা পাবে।

আজ অর্থমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম গণমাধ্যমকে জানান, ‘মহামারিতে সাময়িক অসুবিধা লাঘবের জন্য গত বছরের মতো এবারও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ৩৫ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে। উপকারভোগীর মোবাইল ব্যাংকিং একাউন্টে আগামী ২ মে থেকে টাকা যাওয়া শুরু হবে।’

গতবছর ৫০ লাখ পরিবারকে একই পরিমাণ অর্থ দেয়ার উদ্যোগ নেয়া হলেও শেষ পর্যন্ত নানা অনিয়মে কারণে ১৫ লাখ পরিবারকে দেওয়া হয়নি। গতবার যারা নগদ সহায়তা পেয়েছেন তাদেরকে এবার টাকা দেওয়া হবে। এতে সরকারের খরচ হবে ৮৮০ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয় থেকে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, মহামারিতে জীবন রক্ষা করতে জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হচ্ছে। এর ফলে নিম্ন আয়ের শ্রমজীবী এবং অপ্রাতিষ্ঠানিক কাজে নিয়োজিত কিছু মানুষ কর্মহীন হয়ে পড়েছে। করোনার কারণে কর্মহীনতা ও আয়ের সুযোগ হ্রাসের কবল থেকে দেশের অতিদরিদ্র জনগোষ্ঠীকে সুরক্ষা দিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আর্থিক সহায়তা দেওয়ার কার্যক্রম নেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয় বলেছে, অতি দরিদ্র, কর্মহীন নিম্ন আয়ের জনগোষ্ঠী যাতে টাকা পেতে পারে সে জন্য বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে দুর্যোগ প্রবণ, অতি দরিদ্র এলাকা এবং জনসংখ্যার অনুপাত বিবেচনায় নেওয়া হয়েছে। বিশেষ করে দিনমজুর, কৃষক, শ্রমিক, পরিবহন শ্রমিক ইত্যাদি পেশার নিম্ন আয়ের লোকজন যাতে এ আর্থিক সহায়তা পায় তা নিশ্চিত করা হয়েছে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে প্রকৃত দরিদ্র ব্যক্তি চিহ্নিত করা হয়েছে যাতে কেবলমাত্র প্রকৃত অতি দরিদ্র জনগোষ্ঠী এ অর্থ পায়।

Comments

The Daily Star  | English
Bank mergers in Bangladesh

Bank mergers: All dimensions must be considered

In general, five issues need to be borne in mind when it comes to bank mergers in Bangladesh.

9h ago