তাসকিন-তাইজুলে বাংলাদেশের সেশন

দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে লঙ্কানদের সংগ্রহ ৪ উইকেটে ৩৩৪ রান।
taskin
ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

লাইন-লেংথ ঠিক রেখে টানা দুর্দান্ত বোলিং করার সুফল পেলেন পেসার তাসকিন আহমেদ। শ্রীলঙ্কার শতরান পেরোনো দ্বিতীয় উইকেট জুটি ভাঙার পর ধরলেন আরও এক শিকার। উইকেট থেকে পাওয়া টার্ন কাজে লাগিয়ে উইকেট দখল করলেন স্পিনার তাইজুল ইসলাম। আঁটসাঁট বোলিংয়ে প্রতিপক্ষকে চেপে ধরে সফলতা পেয়ে দারুণ একটি সেশন পার করল বাংলাদেশ।

শুক্রবার সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে লঙ্কানদের সংগ্রহ ৪ উইকেটে ৩৩৪ রান। উইকেটে আছেন ওশাদা ফার্নান্দো ৬৫ ও পাথুম নিসানকা ০ রানে।

ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে আগের দিনের ১ উইকেটে ২৯১ রান নিয়ে মাঠে নামে স্বাগতিকরা। প্রথম সেশনে ২৬ ওভারে ৩ উইকেট হারিয়ে তারা যোগ করতে পারে মাত্র ৪৩ রান।

দিনের শুরুতে বল হাতে পান দুই পেসার তাসকিন ও শরিফুল ইসলাম। তারা দুজনই করেন নিয়ন্ত্রিত বোলিং। পরে আবু জায়েদ চৌধুরী আক্রমণে গিয়েও লাইন-লেংথে গড়বড় করেননি। দুই-একটা আলগা বলে তারা বাউন্ডারি হজম করেন ঠিকই। কিন্তু রানের জন্য রীতিমতো সংগ্রাম করতে হয় লঙ্কান ব্যাটসম্যানদের।

মাটি কামড়ে পড়ে থেকে প্রথম ঘণ্টা পার করে দেন শ্রীলঙ্কার প্রথম দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে ও ওশাদা ফার্নান্দো। বাংলাদেশের উল্লাসের মুহূর্ত আসে দিনের ১৫তম ওভারে। তাসকিনের লেগ স্টাম্পের বাইরের ডেলিভারি খেলতে গিয়ে উইকেটের পেছনে লিটন দাসের তালুবন্দি হন থিরিমান্নে। তিনি ২৯৮ বলে করেন ১৪০ রান। তার ইনিংসে ছিল ১৫টি চার।

থিরিমান্নের বিদায়ে ভাঙে ২৪৬ বলে ১০৪ রানের জুটি। এই জুটির সেঞ্চুরি পূরণ হয়েছিল পানি পানের বিরতির আগে। আবু জায়েদকে চার মেরে তখন ফিফটিতেও পৌঁছে যান ওশাদা।

একই ওভারে দুই বল পরই আবার উইকেট পেতে পারতেন তাসকিন। তার অফ স্টাম্পের বাইরের ভালো লেংথের বল অ্যাঞ্জেলো ম্যাথিউসের ব্যাট আলতো ছুঁয়ে জমা হয় লিটনের হাতে। কিন্তু বাংলাদেশের খেলোয়াড়রা বুঝতেই পারেননি! তারা আবেদনও করেননি।

সৌভাগ্যক্রমে এই ভুলের মাশুল দিতে হয়নি বাংলাদেশকে। তিন ওভার পর ম্যাথিউসকে ফেরান সেই তাসকিনই। ডান দিকে ঝাঁপিয়ে পড়ে দারুণ একটি ক্যাচ ধরেন উইকেটরক্ষক লিটন। ম্যাথিউস ১৫ বলে করেন ৫ রান।

১৫ রানের ব্যবধানে ফের উইকেটট হারায় শ্রীলঙ্কা। টার্ন আর বাউন্স মিলিয়ে আগের বলেই পরাস্ত হতে পারতেন ধনঞ্জয়া ডি সিলভা। শেষ মুহূর্তে তিনি সরিয়ে নিয়েছিলেন ব্যাট। কিন্তু পরেরবার আর রক্ষা পাননি। তাইজুলের ডেলিভারি তার ব্যাটে লেগে লিটনের গ্লাভস ছুঁয়ে বেরিয়ে যাচ্ছিল। স্লিপে দুইবারের চেষ্টায় বল মুঠোয় নেন নাজমুল হোসেন শান্ত। ধনঞ্জয়ার সংগ্রহ ৯ বলে ২ রান।

সংক্ষিপ্ত স্কোর:

(দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: (আগের দিন ২৯১/১) ১১৬ ওভারে ৩৩৪/৪ (থিরিমান্নে ১৪০, ওশাদা ৬৫*, ম্যাথিউস ৫, ধনঞ্জয়া ২, নিসানকা ০*; আবু জায়েদ ০/৫৭, তাসকিন ২/৮৬, মিরাজ ০/৬৮, শরিফুল ১/৫৯, তাইজুল ১/৬২)।

Comments

The Daily Star  | English

MV Abdullah crew men en route to UAE

The Daily Star spoke to the family members of one crew member to find out how the events unfolded

2h ago