টিকার দাবিতে আক্রমণাত্মক ফোন কল, বিশেষ নিরাপত্তায় সেরাম সিইও

সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনেওয়ালাকে ‘ওয়াই’ ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছে ভারত। সম্প্রতি দ্য টাইমসকে তিনি বলেন, কোভিশিল্ড টিকা সরবরাহের দাবিতে তিনি ভারতের কিছু ‘চূড়ান্ত ক্ষমতাধর’ মানুষের কাছ থেকে আক্রমণাত্মক ফোন কল পাচ্ছেন।
সেরামের প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা। ছবি: ফাইল ফটো

সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনেওয়ালাকে ‘ওয়াই’ ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছে ভারত। সম্প্রতি দ্য টাইমসকে তিনি বলেন, কোভিশিল্ড টিকা সরবরাহের দাবিতে তিনি ভারতের কিছু ‘চূড়ান্ত ক্ষমতাধর’ মানুষের কাছ থেকে আক্রমণাত্মক ফোন কল পাচ্ছেন।

গত শনিবার দেওয়া এই সাক্ষাৎকারে পুনেওয়ালা বলেন, তার স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে ভারত থেকে চার্টার্ড ফ্লাইটে যুক্তরাজ্যে যাওয়ার পেছনে এই চাপ একটা বড় কারণ ছিল।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা ভারতে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট।

ভারতের সরকারি কর্মকর্তাদের ভাষ্য, পুনেওয়ালাকে কড়া হুমকির কারণেই ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয়েছে।

কর্মকর্তারা বলেন, ভারতের যে কোনো জায়গায় ভ্রমণের ক্ষেত্রে আর্মড কমান্ডোজ অব দ্য প্যারামিলিটারি সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) সবসময় পুনেওয়ালার সঙ্গে থাকবে।

উল্লেখ্য, ওয়াই ক্যাটাগরির নিরাপত্তায় চার থেকে পাঁচ জন কমান্ডো নিয়োজিত থাকেন।

টিকার বিষয়ে আদর পুনেওয়ালা বলেছেন, করোনাভাইরাসের টিকা কোভিশিল্ড উৎপাদনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

বিষয়টি দেখতে কয়েক দিনের মধ্যে লন্ডন থেকে ভারতে ফেরত আসবেন বলেও জানান তিনি।

আজ রোববার মধ্যরাতে এক টুইট বার্তায় এসব জানানোর পাশাপাশি ভারতে করোনা সংক্রমণের ধ্বংসাত্মক দ্বিতীয় ঢেউয়ের ভেতর কোভিশিল্ড টিকার ক্রমবর্ধমান চাহিদা মেটানোর ব্যাপারে চাপের কথা জানান তিনি।

পুনেওয়ালা বলেন, ‘আমাদের সব সহযোগী ও অংশীদারদের সঙ্গে যুক্তরাজ্যে চমৎকার একটা আলোচনা হয়েছে। আমি আনন্দের সঙ্গে বলতে চাই, পুনেতে কোভিশিল্ড উৎপাদনের কাজ পুরোদমে চলছে। কয়েক দিনের মধ্যে ফিরে এই প্রক্রিয়া দেখার অপেক্ষায় আছি।’

Comments

The Daily Star  | English

The cost-of-living crisis prolongs for wage workers

The cost-of-living crisis in Bangladesh appears to have caused more trouble for daily workers as their wage growth has been lower than the inflation rate for more than two years.

24m ago