পশ্চিমবঙ্গ নির্বাচন নিয়ে পোস্ট: কঙ্গনার টুইটার অ্যাকাউন্ট ‘স্থায়ীভাবে স্থগিত’

পশ্চিমবঙ্গের নির্বাচনের ফলাফল নিয়ে বেশ কিছু টুইট করায় বলিউড অভিনেত্রী কঙ্গনা রানৌতের টুইটার অ্যাকাউন্টটি ‘স্থায়ীভাবে স্থগিত’ করা হয়েছে। টুইটার জানিয়েছে, কঙ্গনা ক্রমাগতভাবে তাদের প্ল্যাটফর্মের নিয়মগুলো ভঙ্গ করে আসছেন।
কঙ্গনা রানৌত। ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের নির্বাচনের ফলাফল নিয়ে বেশ কিছু টুইট করায় বলিউড অভিনেত্রী কঙ্গনা রানৌতের টুইটার অ্যাকাউন্টটি ‘স্থায়ীভাবে স্থগিত’ করা হয়েছে। টুইটার জানিয়েছে, কঙ্গনা ক্রমাগতভাবে তাদের প্ল্যাটফর্মের নিয়মগুলো ভঙ্গ করে আসছেন।

আজ হিন্দুস্তান টাইমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

টুইটারের মুখপাত্র জানিয়েছেন, ‘এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে অফলাইনে ক্ষয়ক্ষতি সৃষ্টি করতে পারে এরকম যেকোনো ব্যবহারকে আমরা শক্ত হাতে নিয়ন্ত্রণ করে থাকি। এখানে উল্লিখিত অ্যাকাউন্টটিকে স্থায়ীভাবে স্থগিত করা হয়েছে। কারণ এই অ্যাকাউন্টের মাধ্যমে বারবার টুইটারের নিয়মগুলো, বিশেষ করে আমাদের “বিদ্বেষমূলক কাজ” ও “আপত্তিকর আচরণ” সংক্রান্ত নীতিমালা লঙ্ঘন করা হয়েছে। আমরা টুইটারের নিয়মগুলো বিচক্ষণতার সঙ্গে প্রয়োগ করে থাকি এবং তা সব ব্যবহারকারীর জন্যে সমানভাবে প্রযোজ্য।’

এর আগেও এই অভিনেত্রীর সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছিল। চলতি বছরের শুরুর দিকে তিনি অ্যামাজন প্রাইমের ভিডিও সিরিজ ‘টান্ডাভ’র বিরুদ্ধে কিছু ‘বিদ্বেষমূলক’ টুইট করায় তার অ্যাকাউন্টের ওপর কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছিল।

সেসময় টুইটারের মুখপাত্র এনডিটিভিকে বলেছিলেন, কঙ্গনার টুইটটি প্ল্যাটফর্মের আপত্তিকর ব্যবহার সংক্রান্ত নীতিমালা লঙ্ঘন করেছে, যেখানে বলা হয়েছে টুইটারের মাধ্যমে ‘কোনো ব্যক্তিকে সুনির্দিষ্টভাবে হয়রানি করা বা অন্য মানুষদের সে কাজে উৎসাহ দেওয়া যাবে না’।

মুখপাত্র আরও বলেন, ‘কোনো টুইটে যদি কারও মৃত্যু বা কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে শারীরিক আক্রমণের আশা, কামনা বা ইচ্ছা প্রকাশ করা হয়, তাহলে আমরা তা মুছে দেই এবং দায়ী ব্যক্তির বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিয়ে থাকি। অ্যাকাউন্টকে “রিড-অনলি” (শুধু টুইট পড়তে পারবেন, নিজে লিখতে পারবেন না) করে দেওয়া এ ধরনের একটি ব্যবস্থা’।

এ ঘটনার ফলশ্রুতিতে কঙ্গনা টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসিকে ট্যাগ করে লেখেন, ‘দেশের জন্য যেকোনো সময় আমার অ্যাকাউন্ট ও আমার ভার্চুয়াল পরিচয় শহীদ হয়ে যেতে পারে’। 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্টটিকে স্থগিত করার জন্যেও টুইটারের সমালোচনা করেছিলেন কঙ্গনা।

Comments

The Daily Star  | English

12 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

The accident took place in Gabkhan Bridge area of Sadar upazila

1h ago