প্রবাসে

বাহরাইনে অসহায় প্রবাসীদের ‘বাংলাদেশ সোসাইটি’র মানবিক সহায়তা

বাহরাইনে রমজান উপলক্ষে করোনায় অসহায় প্রবাসী বাংলাদেশিদের পাশে দাঁড়িয়েছে কমিউনিটির অন্যতম সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ সোসাইটি’। রমজানের শুরু থেকেই তারা মানবিক সহায়তা হিসেবে খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে।
Bahrain.jpg
বাহরাইনের অসহায় প্রবাসীদের খাদ্যসামগ্রী বিতরণ করছেন বাংলাদেশ সোসাইটির সদস্যরা। ছবি : বাংলাদেশ সোসাইটি

বাহরাইনে রমজান উপলক্ষে করোনায় অসহায় প্রবাসী বাংলাদেশিদের পাশে দাঁড়িয়েছে কমিউনিটির অন্যতম সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ সোসাইটি’। রমজানের শুরু থেকেই তারা মানবিক সহায়তা হিসেবে খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

বাহরাইন সরকার নিবন্ধিত সংগঠনটি প্রথম রমজান থেকে রাজধানী মানামা, সিত্রা, হুরা, জিদাহাপস, আলিসহ বাংলাদেশি অধ্যুষিত এলাকার ৩৫০ জন প্রবাসীকে প্রতিদিন ইফতার ও সেহরির ব্যবস্থা করেছে।

ইতোমধ্যে ‘বাংলাদেশ সোসাইটি’ বাহরাইনের বিভিন্ন স্থানে ৮৫০ জন প্রবাসীর মধ্যে মানবিক উপহার হিসেবে খাদ্যসামগ্রী বিতরণ করেছে। এর মধ্যে, একটি ক্যাম্পের ৬০০ জন শ্রমিক রয়েছেন, যারা অনিয়মিত বেতনের জন্য খাদ্য সংকটে ছিলেন। চ্যারিটি সংস্থা ‘ওয়ানহার্ট বাহরাইন’র যৌথ প্রচেষ্টায় ক্যাম্প শ্রমিকদের সহায়তা দেওয়া হয়।

উপহার বক্সে ছিল ১০ কেজি চাল, ৫ কেজি ডাল, ৩ লিটার তেল, ৫ কেজি পেঁয়াজ ও ৫ কেজি আলু। এ ছাড়াও, একটি ক্যাম্পে ৬৫ জনকে উপহার বক্সের সঙ্গে ১০ বাহরাইনি দিনার (বাংলাদেশি মুদ্রায় দুই হাজার টাকা প্রায়) আর্থিক সহায়তাও দেওয়া হয়।

এ ছাড়া, মে দিবস উপলক্ষে ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, শ্রীলংকা ও নেপাল কমিউনিটি ক্লাবের সঙ্গে যৌথভাবে বিভিন্ন দেশের ৮৫০ জন অসহায় প্রবাসীকে খাদ্য উপহার বিতরণ করা হয়।

বাংলাদেশ সোসাইটির সভাপতি আসিফ আহমেদ বলেন, ‘করোনাকাল ও রমজানে সামান্য এই উপহার দিয়ে অসহায় প্রবাসীর পাশে দাঁড়ানোতেই আমাদের তৃপ্তি। যতো বেশি অসহায় প্রবাসীকে মানবিক সহায়তার আওতায় আনতে পারি, সেই লক্ষ্য ও চেষ্টাই আমাদের। সদস্যদের আন্তরিক পরিশ্রম আর স্পন্সর উদারতা ও অনুদানের মাধ্যমেই আমার এই মানবিক কর্মসূচি এগিয়ে নিতে পারছি।’

এই কর্মসূচির সঙ্গে নিবিড়ভাবে কাজ করছেন সংগঠনের সাধারণ সম্পাদক সবুজ মিলন। তিনি বলেন, ‘বাংলাদেশ সোসাইটির কার্যক্রমের সন্তুষ্ট হয়ে বাহরাইনের স্বনামধন্য চ্যারিটি সংস্থা, বাহরাইনি ও বাংলাদেশি বিত্তবানরা এই মানবিক কর্মসূচিতে পৃষ্ঠপোষকতা করছে। গত রমজানে স্পন্সরদের সহায়তায় আমরা অসহায় প্রবাসীদের মধ্যে ৩৩ হাজার প্যাকেট খাবার বিতরণ করতে পেরেছিলাম। এবারও আমরা যতোটা সম্ভব সহায়তা করে যাব।’

Comments

The Daily Star  | English

Iran attacks: Israel may not act rashly

US says Israel's response would be unnecessary; attack likely to dispel murmurs in US Congress about curbing weapons supplies to Israel because of Gaza

2h ago