রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নিয়োগ অবৈধ: শিক্ষা মন্ত্রণালয়

সরকারের নির্দেশনা উপেক্ষা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদায়ী উপাচার্য ড. এম আব্দুস সোবহান বিভিন্ন পদে অবৈধ ও বিধি-বহির্ভূতভাবে জনবল নিয়োগ দিয়েছেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই নিয়োগের বৈধতা পাওয়ার সুযোগ নেই উল্লেখ করে বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠনের কথাও জানানো হয়েছে।
ফাইল ফটো

সরকারের নির্দেশনা উপেক্ষা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদায়ী উপাচার্য ড. এম আব্দুস সোবহান বিভিন্ন পদে অবৈধ ও বিধি-বহির্ভূতভাবে জনবল নিয়োগ দিয়েছেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই নিয়োগের বৈধতা পাওয়ার সুযোগ নেই উল্লেখ করে বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠনের কথাও জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শামিমা বেগমের সই করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। তদন্ত কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় বলেছে, রাবি উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহানের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে এর আগেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন তদন্ত করেছে। তদন্তে উপাচার্যের বিরুদ্ধে নিয়োগ কার্যক্রম নিয়ে আনা অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় গত বছরের ১০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় প্রশাসনিক কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব ধরনের নিয়োগ কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত রাখার জন্য উপাচার্যকে অনুরোধ করে।

‘তবে আজ ৬ মে অর্থাৎ উপাচার্যের শেষ কর্মদিবসে মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে উপাচার্য বিভিন্ন পদে অবৈধ ও বিধি-বহির্ভূতভাবে জনবল নিয়োগ দিয়েছেন বলে মন্ত্রণালয় জানতে পেরেছে। যার পরিপ্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে, যা অনভিপ্রেত।’

এছাড়া বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদায়ী উপাচার্যের নিয়োগ করা জনবলের বৈধতা পাওয়ার সুযোগ নেই বলে এ সংক্রান্ত বিষয় তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিতে আছেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর ও প্রফেসর ড. মো. আবু তাহের, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব ড. মো. জাকির হোসেন আখন্দ এবং মোহাম্মদ জামিনুর রহমান, পরিচালক (পাবলিক বিশ্ববিদ্যালয়), ইউজিসি।

শিক্ষা মন্ত্রণালয় বলেছে, আইনের আওতায় আনার জন্য কমিটি অবৈধ নিয়োগ ও অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দাখিল করবে।

আরও পড়ুন:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মহানগর ও রাবি ছাত্রলীগের সংঘর্ষ

রাবি উপাচার্যের জামাতার বিরুদ্ধে ‘গোপন নথি’ চুরির অভিযোগ



‘দুর্নীতিবিরোধী’ শিক্ষকদের বাধার মুখে রাবি সিন্ডিকেট সভা স্থগিত



আজও রাবি প্রশাসন ও সিনেট ভবনে তালা ঝুলছে



উপাচার্য ভবনের পরে রাবি সিনেট ও প্রশাসন ভবনেও তালা



রাবি উপাচার্য ভবনে আবারও তালা!



রাবিতে দুর্নীতি-অনিয়ম: ইউজিসি প্রতিবেদন দিলেও সিদ্ধান্ত নিতে দেরি করছে সরকার



ইউজিসির তদন্ত প্রতিবেদন একপেশে ও পক্ষপাতমূলক: রাবি উপাচার্য



এবার প্রশাসনিক ভবনে তালা দিয়েছে রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা



উপাচার্যকে অবরুদ্ধ করে রেখেছেন রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা



ছাত্রলীগকে চাকরি দিতে ‘সর্বোচ্চ’ অগ্রাধিকারের আশ্বাস রাবি উপাচার্যের



রাবি উপাচার্যের নামে বিশ্ববিদ্যালয়ের অর্থে নির্মিত মাদ্রাসা

 

Comments

The Daily Star  | English

Cyclone Remal: Elderly man dies en route to shelter in Satkhira

He slipped and fell on the road while going to Napitkhali shelter with his wife on a cycle around 6:30pm

2h ago