অবশেষে নিভেছে সুন্দরবনের আগুন

পূর্ব সুন্দরবন বন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকার আগুন পুরোপুরি নিভে গেছে। তবে, বন বিভাগ জানিয়েছে- এই অঞ্চল আরও দু’দিন পর্যবেক্ষণ করা হবে।
ছবি: সংগৃহীত

পূর্ব সুন্দরবন বন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকার আগুন পুরোপুরি নিভে গেছে। তবে, বন বিভাগ জানিয়েছে- এই অঞ্চল আরও দু’দিন পর্যবেক্ষণ করা হবে।

আজ শুক্রবার বিকেল থেকে কোথাও নতুন করে আগুন বা ধোঁয়া দেখা যায়নি। ফায়ার সার্ভিসও বন থেকে তাদের সরঞ্জাম সরিয়ে নিয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষণকারী জয়নাল আবেদীন দ্য ডেইলি স্টারকে এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘আগুনের ঘটনাস্থলে বন বিভাগের কর্মকর্তারা সবসময় উপস্থিত ছিলেন। শুক্রবার আমরা সবাই পর্যবেক্ষণে ছিলাম। যেসব স্থানে ধোঁয়া দেখা গেছে সেখানে সংরক্ষিত পানি সরবরাহ করা হয়েছে। বিকেল পর্যন্ত আর কোথাও ধোঁয়া দেখা যায়নি। সুতরাং আমরা মনে করি, আগুন নিভে গেছে। তবে, বন রেঞ্জাররা আরও দু’দিন জায়গাটি পর্যবেক্ষণ করবেন বলে তিনি জানান।’

এর আগে, গত বুধবার (৫ মে) সকালে দাসের ভারানি এলাকায় আগুন লাগে। এর ঠিক দু’দিন আগে সোমবার (৩ মে) দুপুরে এই অঞ্চলের উত্তরের দিকে আগুন লাগে। দু’দিন চেষ্টা করে তারা মঙ্গলবার বিকেলে আগুন নেভাতে সক্ষম হয়, কিন্তু পরের দিন (বুধবার) সকাল সাড়ে দশটায় আবারও আগুন লাগে।

বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. গোলাম সরোয়ার বলেছেন, ‘৩ মে থেকে প্রথমবারের মতো আমাদের তিনটি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। আমরা বৃহস্পতিবার সন্ধ্যায় কাজ শেষ  করি। বন বিভাগ আজ সারাদিন আমাদের ডাকেনি।’

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, আগুন এখন পুরোপুরি নিভে গেছে। আগুনের কারণ ও ক্ষতি নির্ধারণের জন্য গঠিত তদন্ত কমিটি শুক্রবার থেকে কাজ শুরু করেছে। তাদের প্রতিবেদন পাওয়ার পর আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

Comments

The Daily Star  | English

One KNF member killed, arms recovered in army raid in Ruma: ISPR

3 women, accompanied by 4 children, sent to jail over suspected ties with group

33m ago