বিশ্বে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৩,২৮৬, আক্রান্ত সাড়ে ৮ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের আজ শনিবার সকাল ৮টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ৬৪ লাখ ৭২ হাজার ৬৬৯ জন এবং মারা গেছেন ৩২ লাখ ৬৪ হাজার ৭২০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় কোটি ২৬ লাখ ৬৭ হাজার ১৩৬ জন।

গতকাল একই সময়ের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন ১৫ কোটি ৫৬ লাখ ২৩ হাজার ৮৭১ জন এবং মৃত্যুর সংখ্যা ছিল ৩২ লাখ ৫১ হাজার ৪৩৪।

সে হিসাবে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আট লাখ ৪৮ হাজার ৭৯৮ জন এবং মারা গেছেন ১৩ হাজার ২৮৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ২৬ লাখ ৪৯ হাজার ৬৭৭ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৮০ হাজার ৮৭০ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন দুই কোটি ১৪ লাখ ৯১ হাজার ৫৯৮ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন দুই লাখ ৩৪ হাজার ৮৩ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৭৬ লাখ ১২ হাজার ৩৫১ জন।

জনস হপকিনসের হিসাবে, মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৫০ লাখ ৮২ হাজার ৪৪৯ জন এবং মারা গেছেন চার লাখ ১৯ হাজার ১১৪ জন। দেশটিতে সুস্থ হয়েছেন এক কোটি ৩৪ লাখ ৭৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থ মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন দুই লাখ ১৮ হাজার ১৭৩ জন, আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৫৮ হাজার ৮৩১ জন এবং সুস্থ হয়েছেন ১৮ লাখ ৭৯ হাজার ৭১৩ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৭০ হাজার ৮৪২ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১১ হাজার ৮৩৩ জন। আর সুস্থ হয়েছেন সাত লাখ চার হাজার ৩৪১ জন।

Comments

The Daily Star  | English

Celebrity politicians: A diverse history

Political parties who have committed to participating in the upcoming 12th parliamentary election are preparing in full swing. The Awami League and Jatiya Party have announced their list of nominees, and interestingly, it includes a handful of celebrities

29m ago