আমার মতামত প্রস্তুত, আগামীকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাব: খালেদার চিকিৎসা বিষয়ে আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা সংক্রান্ত ফাইল নিয়ে তিনি চূড়ান্ত মতামত প্রস্তুত করেছেন। তবে, তিনি কী মতামত দিয়েছেন তা জানাননি।
আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: সংগৃহীত

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা সংক্রান্ত ফাইল নিয়ে তিনি চূড়ান্ত মতামত প্রস্তুত করেছেন। তবে, তিনি কী মতামত দিয়েছেন তা জানাননি।

আজ শনিবার রাত ১০টা ৪৩ মিনিটে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমি এই মুহূর্তে আমার মতামত প্রকাশ করব না। আমি আমার মতামত প্রস্তুত করেছি। আগামীকাল (রবিবার) সকালে এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাব।’

এর আগে বৃহস্পতিবার আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছিলেন, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা সংক্রান্ত ফাইলে তিনি তার মতামত জানাবেন।

বৃহস্পতিবার বিকেলে আইনমন্ত্রী দ্য ডেইলি স্টারকে বলেছিলেন, ‘আমি বিকেল ৪টায় আইন সচিবের অফিস থেকে ফাইলটি পেয়েছি। আমি ফাইলগুলো দেখব এবং তারপরে এ বিষয়ে মতামত দেব। ফাইলটি যাচাই করতে হবে বলে আজ আমার পক্ষে মতামত দেওয়া সম্ভব নয়। আমি হয়তো পরের কার্যদিবসে (রবিবার) আমার মতামত জানাব।’

গত বুধবার রাত ১১টার দিকে আইন মন্ত্রণালয়ের সচিব স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে খালেদার বিদেশে চিকিৎসা সংক্রান্ত ফাইলগুলো গ্রহণ করেন।

উল্লেখ্য, ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১(১) ধারা অনুযায়ী কারাদণ্ড স্থগিত করে সরকার গত বছরের ২৫ মার্চ খালেদা জিয়াকে মুক্তি দেয়।

সিআরপিসির ৪০১(১) ধারায় বলা হয়েছে, ‘যখন কোনো ব্যক্তিকে অপরাধের জন্য শাস্তি প্রদান করা হয়, তখন সরকার যে কোনো সময় শর্ত ছাড়াই অথবা শর্তের বিনিময়ে (দণ্ডিত ব্যক্তি গ্রহণ করে) শাস্তি কার্যকর স্থগিত করতে পারে। অথবা তাকে যে শাস্তি দেওয়া হয়েছে তার পুরো বা যে কোনো অংশ স্থগিত করতে পারে।’

পরবর্তীতে, খালেদার কারাদণ্ড স্থগিতের মেয়াদ দুইবার বাড়ানো হয় এবং সরকার এ বিষয়ে পৃথক প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়, খালেদা তার বাড়িতে চিকিৎসা সুবিধা পাবেন এবং তিনি এই সময়ের মধ্যে বিদেশে যেতে পারবেন না।

আরও পড়ুন:

Comments

The Daily Star  | English

14 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

It is suspected that the truck driver lost control over his vehicle due to a brake failure

2h ago